খুলনায় দুর্নীতির মামলায় বরখাস্ত কর কর্মকর্তা গ্রেপ্তার

দুর্নীতির মামলায় বরখাস্ত হওয়া খুলনার এক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 04:46 PM
Updated : 16 Oct 2019, 04:46 PM

বুধবার সন্ধ্যায় খুলনা নগরের বয়রা সবুরের মোড় এলাকায় নিজ বাসার সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মেজবাহ উদ্দিন আহমেদ খুলনা কর অঞ্চলের সহকারী কর কমিশনার ছিলেন।

অর্থ আত্মসাতের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় কর্তৃপক্ষ তাকে সাময়িক বরখাস্ত করেছিল। এরপর তার বিরুদ্ধে মামলা করা হয়।

দুদকের খুলনা জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক মো. নামজুল হাসান বলেন, চলতি বছরের ২৭ মে খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর প্রশাসন) খোন্দকার তারিফ উদ্দীন আহমেদ বাদী হয়ে মুখ্য বিচারিক হাকিম আদালতে (খালিশপুর) সহকারী কর কমিশনার মেজবাহর বিরুদ্ধে মামলা করেন।

“এর আগে তার বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ১৯ মে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।”

মামলার অভিযোগে বলা হয়, মেজবাহ ২০১৭ সালের ৮ মে থেকে ২০১৮ সালের ৮ নভেম্বর পর্যন্ত খুলনা কর অঞ্চলের অধীনস্ত কর সার্কেল-১৪, বাগেরহাটে কর্মরত সহকারী কর কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

এ সময় তিনি কর দাতাদের রাজস্ব হিসাবে দাখিল করা মোট ৪০টি পে-অর্ডার, ডিডি, ক্রস চেক সরকারি কোষাগারের পরিচালিত হিসাবে চালানের মাধ্যমে জমা না দিয়ে বাগেরহাট সোনালী ব্যাংক শাখায় জমা দেন। পরবর্তীতে তিনি সেই অ্যাকাউন্ট থেকে নিজে সই করে দুই কোটি ১০ লাখ ২৪ হাজার ৪২৩ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

অভিযোগে আরও বলা হয়, একাধিক চেকের মাধ্যমে বাগেরহাট অপর একটি ব্যাংক থেকে ৪ লাখ ৭০ হাজার টাকা, সার্কেল-১৭ মোংলায় কর্মরত থাকা অবস্থায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক থেকে ২৯ লাখ ৯০ হাজার ৯৯৭ টাকা, জনতা ব্যাংক থেকে ২৯ লাখ ৯৯৮ টাকা, সার্কেল-১০ মাগুরায় কর্মরত থাকা অবস্থায় সোনালী ব্যাংক থেকে ৩১ লাখ ৪০ হাজার ৪৮৪ টাকা, সার্কেল-২২ ভেড়ামারায় কর্মরত থাকা অবস্থায় জনতা ব্যাংক থেকে ৪২ লাখ, সাত হাজার ৫২৭ টাকাসহ সর্বমোট তিন কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৪২৯ টাকা আত্মসাৎ করেছেন।

সেই টাকা ক্ষমতার অপব্যবহার করে রাজস্ব তহবিলে জমা না দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের একাধিক বেতন হিসাব খুলে ব্যাংক থেকে টাকা নিজে উত্তোলন করেছেন বলেও মামলায় অভিযোগ করা হয়।

দুদকের খুলনা জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক মো. নামজুল হাসান বলেন, অভিযোগে বিষয়টি কর্তৃপক্ষ জানতে পেরে তদন্তের নির্দেশ ব্যবস্থা করা হয়। তদন্দ শেষে প্রতিবেদন দাখিল করেন যুগ্ম-কর কমিশনার মো. মঞ্জুর আলম।

“তদন্তে অনিয়মের সত্যতা পাওয়া যায় এবং গত ১৯ মে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।”