চাঁদপুরে জেলেদের সঙ্গে সংঘর্ষে পুলিশের রাবার বুলেট

মেঘনা নদীর চাঁদপুর অভয়াশ্রম এলাকায় মা ইলিশ ধরা ঠেকাতে গিয়ে জেলেদের সঙ্গে নৌ-পুলিশের সংঘর্ষের সময় রাবার বুলেট ছুড়েছে পুলিশ।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2019, 08:50 AM
Updated : 14 Oct 2019, 09:19 AM

সোমবার ভোরে সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা পাড়ে এ সংঘর্ষকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বুলেট নিক্ষেপ করা হয় বলে জানিয়েছেন চাঁদপুর নৌ-থানার ওসি আবু তাহের খান।

সংঘর্ষে দুই জেলে, তিন নৌ-পুলিশ সদস্য ও একজন স্পিডবোট চালক আহত হয়েছে উল্লেখ করে ওসি আবু তাহের জানান, তবে তারা ‘গুলিতে আহত নন।’

চাঁদপুরে দায়িত্বরত নৌ-পুলিশের এসপি জমশের আলীর নেতৃত্বে পরিচালিত ওই অভিযানের সময় সংঘর্ষে আহতদের মধ্যে জেলে নাজমুল হোসেন শেখ (২০) ও মনির হোসেন শেখ (৩৫) এবং স্পিডবোট চালক মো. রুবেলকে  (২০) চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নৌ পুলিশের এসআই জাকির হোসেন, নায়েক দেলোয়ার হোসেন ও কনস্টেবল শাহরিয়ার প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বলে জানান তিনি।

এছাড়া ঘটনাস্থল থেকে ১৮ জেলেকে আটক করা হয়েছে বলে চাঁদপুর নৌ-থানার ওসি জানিয়েছেন।

আটক জেলেরা হলেন-কামাল (৩২), সবুজ (২৪), শামছু (২৮), মিলন বেপারী (৪০), আমির হোসেন (২৫), কাউছার বেপারী (২৫), বিজয় বেপারী (২০), রুহুল আমিন (২০), হাবিব খান (৩২), ইব্রাহীম (১৮), চারু গাজী (৪০), ছাত্তার খান (২১), আইনুল হক (৬০), আল-আমিন বেপারী (১৮), জসিম বেপারী (২০), নাজমুল হোসেন শেখ (২০) ও মনির হোসেন শেখ (৩৫)।

তবে অপর একজন ‘শিশু বলে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।’

ঘটনার বর্ণনা দিতে গিয়ে নৌ পুলিশের এই কর্মকর্তা জানান, সোমবার ভোর ৪টার দিকে নৌ-পুলিশ অভিযান চালায়।

“৬টার দিকে মা ইলিশ ধরার সময় জেলেদের আটক করতে গেলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে এবং দলবদ্ধ হয়ে বাঁশ নিয়ে আক্রমণ চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাঁচ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।”

আটক জেলেদের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা হয়েছে উল্লেখ করে ওসি আবু তাহের বলেন, “সোমবারই তাদের আদালতে পাঠানো হবে।”

অপর অভিযানে ১০ জেলের সাজা

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি জানিয়েছেন, চাঁদপুরের ৭০ কিলোমিটার নৌ-সীমানায় জেলা ও উপজেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।

সোমাবার ইলিশ ধরার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর করে সাজা দিয়ে ১০ জেলেকে কারাগারে পাঠানো হয়েছে।

তিনি জানান, সোমবার সকালে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের পেটি অফিসার মাইনুল হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে আট জেলেকে আটক করা হয়।

আটককৃতরা হলেন-নেয়ামত মিজি (১৯), শহীদ গাজী (২৫), মো. আরিফ গাজী (১৮), ফয়েজ পাটওয়ারী (২০), মো. রাজিব (২২), মো. শাকিল (১৯), মো. আকতার হোসেন (১৮), মো. শাহরুখ হোসেন (২০)।

চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিদুজ্জামান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ‘তাদের প্রত্যেককে এক বছর করে সাজা দেন।’

এছাড়া হাইমচর উপজেলা টাস্কফোর্স রোববার রাতে অভিযান চালিয়ে মা ইলিশ শিকার করায় দুই জেলেকে আটক করেন।

আটককৃতরা হলেন, মনির হোসেন গাজী (৩৫) ও আমির হোসেন গাজী (২৭)।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রত্যেককে এক বছর করে সাজা দেন।