নিশ্চয়তা ছাড়া সৌদিতে কাজে না যাবার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

কাজের নিশ্চয়তা না পেলে শ্রমিকদের সৌদি আরবে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 10:25 AM
Updated : 12 Oct 2019, 10:25 AM

শনিবার দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ আহবান জানান।

সৌদি আরবের অর্থনৈতিক অবস্থা ভালো নাই উল্লেখ করে মন্ত্রী বলেন,“গত কয়েক বছরে সৌদি আরবে অনেকগুলো কর্মক্ষেত্র বন্ধ হয়ে গেছে।

“যেসব শ্রমিকের আকামা নেই, তাদেরকেই ফেরত পাঠাচ্ছে সৌদি আরব সরকার।’’

সৌদি আরবে শ্রমিকদের কাজের বৈধ অনুমোদনপত্রকে ‘আকামা’ বা ‘ইকামা’ বলে।

অর্থনৈতিক নাজুক পরিস্থিতিতে সৌদি সরকার অবৈধ অভিবাসীদের সেদেশ ত্যাগে বাধ্য করছে।

অনেক ট্রাভেলস এজেন্সি অবৈধভাবে বিদেশে লোক পাচার করছে অভিযোগ তুলে মন্ত্রী বলেন, “অনেক এজেন্সি মানুষকে ভুল তথ্য দিয়ে আদম পাচার করছে। আর এসব এজেন্সির মাধ্যমে বিদেশ গিয়ে কাজ না পেয়ে বিপাকে পড়েন শ্রমিকরা।”

বাংলাদেশি শ্রমিকদের সৌদি আরব অন্যতম শ্রমবাজার। পুরুষ শ্রমিকের পাশপাশি ২০১৫ সালের এক চুক্তির ভিত্তিতে সৌদি আরবে নারী গৃহকর্মীও পাঠানো শুরু হয়।

গত পাঁচ বছরে প্রায় দুই লাখ নারী গৃহকর্মী পাঠানো হয় মধ্যপ্রাচ্যের রক্ষণশীল মুসলিম দেশটিতে। তবে সেদেশের নিয়োগকর্তাদের যৌন হয়রানিসহ নানা নির্যাতনের অভিযোগ তুলে অনেক নারী শ্রমিক দেশে ফিরেও আসে।

এছাড়া বাংলাদেশি পর্যটকদের ভিসার জন্য সৌদি সরকারের আগে দুই হাজার রিয়াল ফি নেওয়ার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় এখন থেকে ৩০০ রিয়াল করে ফি নিবে সৌদি সরকার।”

এ সময় সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন,সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ,সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার উপস্থিত ছিলেন।