ভোলায় ১৯০ কিলোমিটার নদীতে ২২ দিন মাছ ধরা বন্ধ

ভোলায় মেঘনা, তেঁতুলিয়া ও ইলিশা নদীর ১৯০ কিলোমিটারে ২২ দিনের জন্য মাছ ধরা বন্ধ ঘোষণা করেছে সরকার।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 05:43 PM
Updated : 8 Oct 2019, 05:43 PM

জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার রাত ১২টা ১ মিনিট থেকে ৩০ অক্টোবর রাত ১২টা ১ মিনিট পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে জানিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে ভোলার ইলিশা নদী থেকে চর ফেয়াল পর্যন্ত ১০০ কিলোমিটার এবং ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ৯০ কিলোমিটার এলাকায় মাছ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাত ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে।

নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানার ব্যবস্থা রয়েছে। এজন্য জেলেদের নিয়ে বিভিন্ন সতেচনামূলক সভা করা হচ্ছে বলে তিনি জানান।

জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, জেলেরা যাতে এই নিষেধাজ্ঞা সঠিকভাবে পালন করেন সেজন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ সময় এখানকার বরফকলগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত হয়েছে।

জেলেদের আর্থিক সমস্যা সমাধানের জন্য সরকার চাল দেবে জানিয়ে তিনি বলেন, এছাড়া এ সময় ঋণগ্রস্ত জেলেদের কাছ থেকে যাতে ঋণের কিস্তি আদায় না করা হয় সেজন্য সব এনজিও এবং ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান এই নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অনেক জেলে নৌকা ও ট্রলার নদী থেকে উঠিয়ে নিচ্ছেন। আবার কেউ কেউ ট্রলারের ইঞ্জিন ও জাল বাড়িতে নিয়ে যাচ্ছেন।

সদর উপজেলার ইলিশা জংশন এলাকার জেলে মো. ইসমাইল হোসেন বলেন, “সরকার আমাদের ভালর জন্য ২২ দিন মাছ ধরায় নিষেধ করেছে। আমরা তা সঠিকভাবে পালনের জন্য নৌকা ও ট্রলার উপরে উঠিয়ে নিচ্ছি। এই ২২ দিন নদীতে মাছ ধরব না।”

এ বছর এই নিষেধাজ্ঞা সব জেলে মেনে চলবেন বলে জানান রাজাপুর এলাকার হারুন মাঝি।

তিনি বলেন, “মাছ ধরা বন্ধের আগে আমরা চাল পেয়েছি। সমিতির কিস্তির জন্য ব্যাংক ও এনজিওর অফিসাররা তাড়া না দিলে সঠিকভাবে নিষেধাজ্ঞা মেনে চলব।”