প্রত্যন্ত এক গাঁয়ে ‘শাপলা ফুলে সূর্যোদয়’ চিত্র প্রদর্শনী

কল্পনায় আপন গ্রামের রূপ ফুঁটিয়ে তুলে শিল্পীদের আঁকা ছবি নিয়ে প্রদর্শনী শুরু হয়েছে গোপালগঞ্জের গ্রাম কান্দিতে।

মনোজ সাহা গোপালগঞ্জবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 10:43 AM
Updated : 8 Oct 2019, 12:37 PM

মঙ্গলবার গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বিল বেষ্টিত প্রত্যন্ত গ্রাম কান্দিতে সে গ্রামেরই সাত শিল্পীর আঁকা চিত্রকর্ম নিয়ে চারদিনব্যাপী এই প্রদর্শনীর প্রতিপাদ্য-‘শাপলা ফুলে সূর্যোদয়।’

প্রদর্শনীতে সুমন বিশ্বাস রেমন বিশ্বাস, বিশ্বজিৎ রায়, প্রতাপ অধিকারী, জয়দেব বিশ্বাস, অপু রায় ও সবুজ রায়ের চিত্রকর্ম স্থান পেয়েছে। এ গাঁয়ে বেড়ে ওঠা এই শিল্পীরা পরে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে চারু ও কারুকলায় উচ্চতর পড়াশোনা করেছেন।

শিল্পী সুমন বিশ্বাস বলেন, “প্রিয় গ্রামকে আমরা চিত্রকর্মে তুলে ধরেছি। এ ছবি গ্রামীণ সাবলীল জীবনের কথা বলছে।

“আমাদের বিজয়ের ফুল শপলা ফুল। এ ফুলে জাতীয় পতাকার লাল বৃত্তের সূর্যোদয় আমাদের সমনে এগিয়ে যাওয়াকে অনুপ্রেরণা জোগায়।

“প্রকৃতির রং-এর সাথে মিলিয়ে আমরা শিল্পকর্ম করে গ্রামে নিয়ে এসেছি।”

প্রদর্শনী দেখতে এসে শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ের শিক্ষার্থী জিনিতা হালদার ও নরোত্তম সমাদ্দার জানান, প্রদর্শনীর ৪০ শিল্পকর্মই তাদের খুবই মুগ্ধ করেছে।

কান্দি জলাভূমি বেষ্টিত একটি জনপদ। সেখানে বর্ষায় প্রচুর শাপলা শালুক ফোটে। শাপলা ফুলে সূর্যোদয় বিলকে মোহনীয় করে তোলে। এ গ্রামের প্রকৃতির মাঝে বেড়ে ওঠা এবং ঢাকা চারুকলা ইনস্টিউিটে পড়াশোনা করা সাত শিল্পী বিলের পানি, শাপলা, শালুক ও প্রকৃতিকে হৃদয়ে ধারণ করে ছবিগুলো এঁকেছেন।

ঢাকাস্থ কান্দি ইউনিয়ন যুব সংঘের রজতজয়ন্তী উপলক্ষ্যে ধারাবাশাইলের শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ের অডিটোরিয়ামে এ চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক আশরাফুল আলম পপলু।

এছাড়া বই মেলারও আযোজন করা হয়েছে। মেলা উদ্বোধন করেন কথাসাহিত্যিক ও বাংলাদেশ কাস্টমসের অতিরিক্ত কমিশনার অরুণ কুমার বিশ্বাস।

কান্দি ইউনিয়ন যুবসংঘের সভাপতি তুষার মধু বলেন, “আমাদের এই চিত্রকর্ম প্রদর্শনী ও বই মেলার সমাপনী দিনে সংগঠনের পক্ষ থেকে ২৫  গুণিজনকে সম্মননা এবং কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে।”

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিত্রকর্ম প্রদর্শনী ও বই মেলা  পাঠকদের জন্য উন্মুক্ত থাকবে।