বুয়েটছাত্র আবরার হত্যায় জেলায় জেলায় বিক্ষোভ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে বিভিন্ন জেলায় বিক্ষোভ অব্যাহত রয়েছে।

জেলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 08:10 AM
Updated : 8 Oct 2019, 12:32 PM

মঙ্গলবার ঢাকার পাশাপাশি বিভিন্ন জেলা থেকে  আবরার হত্যার  প্রতিবাদে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

এর আগে এ হত্যাকাণ্ডের খবর ছড়িয়ে পড়ার পর সোমবার রাজশাহী ও খুলনা থেকেও বিক্ষোভের খবর আসে।

রোববার গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারের লাশ উদ্ধার করে পুলিশ।

ফেইসবুকে রাজনৈতিক বিষয়ে মন্তব্যের সূত্র ধরে শিবির সন্দেহে আবরারকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে বুয়েট ছাত্রলীগের নেতা-কর্মীরা তাকে পিটিয়ে হত্যা করে বলে হলের শিক্ষার্থীদের অভিযোগ।

ওই ঘটনায় বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১০জনকে এ পর্যন্ত গ্রেপ্তার করেছে পুলিশ। ওই ১০ জনসহ মোট ১৯ জনের নামে চকবাজার থানায় মামলা দায়ের করেছেন আবরারের বাবা।

এদিকে, সাংগঠনিক তদন্তের ভিত্তিতে বুয়েট ছাত্রলীগের ১১ জনকে স্থায়ীভাবে বহিষ্কার করার কথা জানিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

ময়মনসিংহে মানববন্ধন

ময়মনসিংহ প্রতিনিধি জানিয়েছেন, বুয়েট ছাত্র আবরারের হত্যাকারীদের

দ্রুত গ্রেপ্তার করে ফাঁসির দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ময়মনসিংহে।

সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে প্রগতিশীল ছাত্র জোট।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি এমদাদুল হক মিল্লাত, সুজন মহানগরের সাধারণ সম্পাদক আলি ইউসুফ, ছাত্র ইউনিয়নের সভাপতি আসজাদুল বোরহান তাহাসিন, সাধারণ সম্পাদক বাহার উদ্দিন শুভ, যুব-ইউনিয়নের সাধারণ সম্পাদক জহিরুল আমিন রনি, সমাজতান্ত্রিক ছাত্র ফন্টের দপ্তর সম্পাদক ফজলুল হক রনি এবং রিফা সানজিদাসহ অন্যরা।

অবিলম্বে সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দখল মুক্ত [ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের] করে সব ছাত্র হত্যাকারীদের বিচার দ্রুত সম্পন্ন দাবি জানায়।

কুমিল্লায় বিক্ষোভ

কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, আবরার হত্যার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকালে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে আবরার বিচার দাবিতে প্ল্যাকার্ড ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ নেয় শিক্ষার্থীরা।

মানবন্ধনে বক্তারা, আবরার হত্যার দ্রুত বিচার এবং দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সন্ত্রাস মুক্ত করার জন্য সরকারের কাছে দাবি জানান।

পরে শিক্ষার্থীরা নগরীর কান্দির পাড় পূবালী চত্বরে বিক্ষোভ মিছিল করে।

হত্যার প্রতিবাদ বরিশালে

বরিশাল প্রতিনিধি জানিয়েছেন, এ হত্যাকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার দুপুর ১২টায় সরকারি ব্রজমোহন কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান সড়কে গিয়ে শেষ হয়। এ সময় সড়কের পাশে মানববন্ধন করেন তারা।

এ সময় বক্তরা হত্যাকারীদের শাস্তি না হওয়া পর্যন্ত রাজপথে থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন।

এর আগে নগরীর সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশ ও মানববন্ধন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

বিচার দাবি বগুড়ায়

বগুড়া প্রতিনিধি জানিয়েছেন, বুয়েট ছাত্র আবরার হত্যার বিচার দাবিতে বগুড়ায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে শহরের সাতমাথায় ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত এ মানববন্ধন থেকে হত্যার সাথে জড়িতদের দ্রুত শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হযেছে।

এ সময় ‘মত প্রকাশের স্বাধীনতা হরণ করা হচ্ছে’ অভিযোগ করে বক্তারা বলেন, তাই ‘সরকারের সমালোচনা করার কারণে’ তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে।

ভারতের সাথে বন্দর ও ফেনী নদীর পানি নিয়ে করা চুক্তি বাতিলেরও দাবি জানান তারা।

এ সময় বক্তব্য দেন সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, যুব ইউনিয়ন জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ নেওয়াজ খান পাপ্পু ও ছাত্র ইউনিয়নের জেলা সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ।

গাজীপুরে ডুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন

গাজীপুর প্রতিনিধি জানিয়েছেন, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারকে পিটিয়ে হত্যার প্রতিবাদে গাজীপুরে মানববন্ধন করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ডুয়েট ক্যাম্পসের সামনে ঢাকা-শিমুলতলী সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে তারা।

ডুয়েটের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে আসি লেখা পড়া করার জন্য। বাবা-মায়ের কাছে লাশ হয়ে ফিরে যেতে চাই না।

ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থীদের মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, আবরার হত্যার প্রতিবাদে সেখানে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজসহ জেলার বিভিন্ন কলেজ থেকে আগত শিক্ষার্থীরা এই মানববন্ধনে অংশ নেয়।

এ সময় বক্তারা হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে নিরাপদ শিক্ষাঙ্গন নির্মাণের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান।

হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী

এদিকে মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন চত্বরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে এবং উপযুক্ত শাস্তি দেওয়া হবে।

“যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের উদ্দেশ্য যা-ই থাকুক না কেন তাদের উপযুক্ত শাস্তি পেতে হবে।”

টাঙ্গাইলে বিক্ষোভ

টাঙ্গাইল প্রতিনিধি জানিয়েছেন, আবরার হত্যার ঘটনায় মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধনের পর বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

সাভারে সড়ক অবরোধ

সাভার প্রতিনিধি জানিয়েছেন, আবরার হত্যার বিচারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে বিক্ষোভ ও মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত জাগাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

অবরোধের ফলে ঢাকা-আরিচা মহাসড়ক দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে জয় বাংলা গেইট পর্যন্ত একটি বিক্ষোভ মিছিল করে।

এদিকে, ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের রানা প্লাজার সামনে এ হত্যার বিচারে দাবিতে মানববন্ধন করেছে উপজেলা ছাত্র ইউনিয়ন।

অবসর প্রাপ্ত ব্র্যাককর্মী বরকত উল্লাহ-রোকেয়া দম্পতির বড় ছেলে আবরার মৃত্যুর আগে বাড়িতে ১০ দিন কাটিয়ে গত রোববার ঢাকায় ফেরে। তারা কুষ্টিয়া শহরের ম আ আব্দুর রহিম সড়কের (পিটিআই রোড) এক বাড়ির বাসিন্দা।

আবরার ২০১৫ সালে কুষ্টিয়া জেলা স্কুল থেকে এসএসসি এবং ২০১৭ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ-ফাইভ পান। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটে ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক্স বিভাগে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভর্তি হন। সেখানে শেরে বাংলা হলের ১০১১ নং কক্ষের আবাসিক ছাত্র ছিলেন তিনি।

মঙ্গলবার কুষ্টিায়ার কুমারখালী উপজেলার তাদের গ্রাম রায়ডাঙ্গার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে জানাজার পর বেলা পৌনে ১১টায় বাড়ির সামনে আবরারকে দাফন করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক