পদ্মার পানি বিপদসীমার উপর

উজানের ঢলে পদ্মা ও গড়াই নদীর পানি বেড়ে কুষ্টিয়ার বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে।

হাসান আলী কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 03:19 PM
Updated : 1 Oct 2019, 03:20 PM

মঙ্গলবার বেলা ৩টায় হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মা নদীর পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ২৮ সেন্টিমিটার, যা বিপদসীমার চেয়ে ৩ সেন্টিমিটার বেশি।  

পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী পীযূষ কৃষ্ণ কুন্ডু বলেন, ভারতের উত্তরাঞ্চলে অব্যহত ভারি বর্ষণের ফলে গঙ্গা অববাহিকায় ১৫/১৬ দিন আগে থেকে পানি বাড়তে থাকে। শুরু থেকেই পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ ও গড়াই নদীর গাড়াই রেল ব্রিজ পয়েন্ট থেকে পানি বৃদ্ধির মাত্রা সংগ্রহ করা হচ্ছিল।

“এতে দেখা যায়, প্রতিদিন গড়ে দশমিক ৪ থেকে ৮ সেন্টিমিটার পানি বৃদ্ধি পাচ্ছিল। কুষ্টিয়ার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে সোমবার পানি বৃদ্ধি পায় ১৪ দশমিক ১০ সেন্টিমিটার। ”

পীযূষ কৃষ্ণ বলেন, কিন্তু আকস্মিকভাবে গত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধির হার বেড়ে যাওয়ায় মঙ্গলবার সকাল ১০টায় তা বিপদসীমা অতিক্রম করেছে। সর্বশেষ মঙ্গলবার বেলা ৩টায় হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ১৪ দশমিক ২৮ সেন্টিমিটার পানি মাপা হয়।  যেখানে নির্ধারিত বিপদসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার।

এই বৃদ্ধির মাত্রা অব্যহত রয়েছে। পূর্বাভাষ মতে এটা আগামী আরও সাত দিন থাকবে বলে জানান এই কর্মকর্তা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুষ্টিয়ার উপ-পরিচালক শ্যামল কুমার বিশ্বাস বলেন, প্লাবনে গত ২৯ সেপ্টেম্বর পর্যন্ত আবাদি কৃষি জমির এক হাজার ৩৫৯ হেক্টর জমিতে থাকা বিভিন্ন ফসল সম্পূর্ণ বিনষ্ট হয়েছে।

এদিকে বন্যাকবলিত এলাকা পরিদর্শনকালে কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে আক্রান্তদের সম্ভাব্য সহযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে সংশিষ্ট ঊর্ধ্বতন মহলে অবগত করা হয়েছে এবং ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে প্রয়োজনীয় ত্রাণ সহায়তার জন্য।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপজেলা দৌলতপুর। এ আসনের (কুষ্টিয়া-১) সংসদ সদস্য সরোয়ার জাহান বাদশা বলেন, বন্যায় আক্রান্তদের ক্ষয়ক্ষতি নিরূপণসহ তাদের সম্ভাব্য পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। বন্যায় আক্রান্তরা যাতে ন্যূনতম সহায়তা পেতে পারে তার জন্য প্রয়োজনীয় ত্রাণ চাওয়া হয়েছে। বিদ্যমান পরিস্থিতি মোকাবিলায় ত্রাণ সহায়তাসহ সবরকম ব্যবস্থা গ্রহণ করা হবে।