পদ্মা শোধনাগারের ৪৫ কোটি লিটার পানি যাবে ঢাকায়: এলজিআরডি মন্ত্রী

মুন্সীগঞ্জের যশলদিয়ায় পদ্মা পানি শোধনাগার থেকে ঢাকায় প্রতিদিন ৪৫ কোটি লিটার পানি সরবরাহ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 01:24 PM
Updated : 30 Sept 2019, 01:49 PM

সোমবার মুন্সীগঞ্জে প্রকল্প পরিদর্শনে এসে তিনি বলেন, আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন এবং এর আগে মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে এই শোধনাগারের পানি ঢাকায় সরবরাহ করা হবে।

লৌহজং উপজেলার মেদিনীমণ্ডল ইউনিয়নের যশলদিয়া এলাকায় স্থাপিত হয়েছে ‘পদ্মা (জশলদিয়া) পানি শোধনাগার’ প্রকল্পটি। এর ব্যয় ধরা হয়েছিল তিন হাজার ৫০৮ কোটি টাকা।

এতে বাংলাদেশ সরকার এক হাজার ৭৩ কোটি টাকা, ঢাকা ওয়াসা ২২ কোটি টাকা এবং চীনের এক্সিম ব্যাংক ঋণ সহায়তা হিসাবে দুই হাজার ৪১৩ কোটি টাকা দেয়।

২০১৫ সালের ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার একটি পাঁচতারা হোটেল থেকে মুন্সীগঞ্জে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘পদ্মা (যশলদিয়া-পানি শোধনাগার নির্মাণ (ফেজ-১০)’ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উন্মোচন করেন।

চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিডেট এই শোধনাগারটি নির্মাণ করেছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা শহরের পাশের নদীগুলো গত ৬০ বছরে দূষিত হওয়ার কারণে রাজধানী থেকে এতদূরে এ প্রকল্প স্থাপন করতে হয়েছে। ফলে এখান থেকে দীর্ঘমেয়াদি পানি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালউদ্দিন আহমেদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, লৌহজং উপজেলা নির্বাহী অফিসার মো. কাবিরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।