বৃত্তি দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়

মডেল কলেজ প্রকল্পের আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের প্রতিবছর বৃত্তি দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়টি।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2019, 11:11 AM
Updated : 23 Sept 2019, 12:18 PM

উপাচার্য হারুন-অর-রশীদ গাজীপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সোমবার সকালে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, “মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতের লক্ষ্যে ‘মডেল কলেজ প্রকল্পের’ আওতায় এই বৃত্তি দেওয়া হবে। এ জন্য এ বছর আটটি কলেজের ৮২ জন শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে। তাদের ২০ হাজার টাকা করে দেওয়া হবে।”

দেশে এবারই প্রথমবারের মত এই  উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে উপাচার্য বলেন, বেসরকারি কলেজগুলোর জন্য শতভাগ শিক্ষার্থী উপস্থিতি, উন্নত পাঠদান প্রক্রিয়া ও শৃঙ্খলা বাস্তবায়নসহ ৪০টি সূচক নির্ধারণ করে দেওয়া হয়। সে আলোকে দেশের বিভিন্ন এলাকা থেকে অনার্স পাঠদানকারী মোট ৮৯টি কলেজ এ প্রকল্পের আওতাভুক্ত হওয়ার আবেদন করে। যাচাই-বাছাই করে তাদের মধ্য থেকে আটটি কলেজ নির্বাচন করা হয়।

কলেজগুলো হল- ঢাকা কমার্স কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমনিরহাটের উত্তরবাংলা কলেজ, বগুড়ার সুখানপুর এলাকার সৈয়দ আহম্মদ কলেজ, টাঙ্গাইলের সখিপুর উপজেলার রেসিডেন্সিয়াল মহিলা কলেজ, কুষ্টিয়ার দৌলতপুর কলেজ ও কিশোরগঞ্জের রফিকুল ইসলাম মহিলা কলেজ।

ভিসি বলেন, পূর্ণাঙ্গ মডেল কলেজ হিসেবে বিবেচিত হওয়ার জন্য আগামী এক বছরের জন্য মধ্যমেয়াদি এবং দুই বছরের মধ্যে দীর্ঘমেয়াদি শর্ত পূরণের বাধ্যবাধকতা দেওয়া হবে এবং তা দুই বছরের মধ্যে পূরণ করতে হবে। এসব কলেজের দ্বিতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত অনার্স পড়ুয়া ৮২ শিক্ষার্থীকে প্রতিবছর ২০ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। তাছাড়া এসব কলেজের গ্রন্থাগার, তথ্যপ্রযুক্তি, বিজ্ঞানাগার, অধিভুক্তি অগ্রাধিকার, স্বীকৃতি সনদসহ প্রয়োজনীয় ক্ষেত্রে আর্থিক সহায়তা দেওয়া হবে।

২৮ সেপ্টেম্বর সকাল ১০টায় ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ওই শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হাফিজ মুহাম্মদ হাসান বাবু, ডিন মো. আনোয়ার হোসেন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক মো. ফয়জুল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান সংবাদ সম্মেলনে ছিলেন।