জাবি ভর্তি: প্রতি আসনে লড়ছেন ১৯০ জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষায় এবার প্রতি আসনের জন্য প্রতিযোগিতায় নামছেন ১৯০ প্রার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 08:19 AM
Updated : 21 Sept 2019, 08:19 AM

রোববার বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষা শুরু হবে; চলবে ১ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক (শিক্ষা) আবু হাসান বলেন, এ বছর তাদের বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এর মধ্যে জীববিজ্ঞান অনুষদে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে জানিয়ে তিনি বলেন, এই অনুষদে মোট ৭৬ হাজার ৫৪০ জন প্রার্থী আবেদন করেছেন।

প্রতিদিন পাঁচ থেকে ছয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত শিক্ষক আইআইটি অনুষদের পরিচালক ওয়াহিদুজ্জামান।

তিনি বলেন, প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টায় শুরু হবে। পরীক্ষা অনুষ্ঠানের ভবন ও কক্ষ নম্বর আগের রাতে এসএমএসে বা ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার প্রবেশপত্র, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল নিবন্ধনপত্র সঙ্গে আনতে হবে।

পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস বহন করা যাবে না বলে তিনি জানান।

তিনি বলেন, প্রথম দিন ২২ সেপ্টেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ (এ ইউনিট), দ্বিতীয় দিন ২৩ সেপ্টেম্বর এ ইউনিটের বাকি অংশ ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (এইচ ইউনিট) পরীক্ষা হবে। ২৪ সেপ্টেম্বর জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), ২৫ সেপ্টেম্বর ডি ইউনিটের বাকি অংশ এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন জি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৬ সেপ্টেম্বর আইন অনুষদ (এফ ইউনিট) এবং তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট (আই ইউনিট) ও ২৯ সেপ্টেম্বর কলা ও মানবিকী অনুষদের (সি ইউনিট) পরীক্ষা হবে। ৩০ সেপ্টেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট), নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) পরীক্ষা হবে। সর্বশেষ ১ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদের (বি ইউনিট) পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তিপরীক্ষা শেষ হবে।

গত ৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়; শেষ হয় ৭ সেপ্টেম্বর।

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য, সূচি ও ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ju-admission.org থেকে জানা যাবে।