অন্ধকার ঘরে শেকলবন্দি ২৫ বছর, ডিসির নির্দেশে মুক্ত

যুবক বয়সে এক ঘটনায় মাথায় আঘাত পেয়ে ‘মানসিক ভারসাম্যহীন’ হয়ে পড়লে রতন মিয়ার জায়গা হয় বাড়ির অন্ধকার ঘরে। শেকল বাঁধা অবস্থায় জীবনের ২৫ বছর সেই ঘরেই কাটিয়ে অবশেষে মুক্ত হলেন তিনি।

কিশোরগঞ্জ প্রতিনিধিমারুফ  আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 05:42 PM
Updated : 17 Sept 2019, 05:42 PM

২৭ বছর বয়সে মাথায় আঘাত পান কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পাটুয়াভাঙা ইউনিয়নের দক্ষিণ সাটিয়াদী গ্রামের রতন মিয়া। 

তার বড় ভাই আঙ্গুর মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  তিন ভাই ও এক বোনের মধ্যে রতন মিয়া তৃতীয়।

“রতন আর দশজনের মতোই সুস্থ ও স্বাভাবিক মানুষ ছিলেন। কৃষি কাজের পাশাপাশি সংসারের কাজকর্ম স্বাভাবিকভাবে করতেন। একদিন জমিতে ধান খাওয়া নিয়ে কলহের ঘটনায় প্রতিবেশী হযরত আলী গরু বাঁধার খুঁটি দিয়ে রতনের মাথার একপাশে প্রচণ্ড আঘাত করেন।”

আঘাত পেয়ে প্রচুর রক্তপাত হলে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয় রতনকে। কিছুদিন পর রতন অস্বাভাবিক আচরণ করতে শুরু করেন বলে জানান আঙ্গুর মিয়া। 

পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকার একটি হাসপাতালে নিয়ে কয়েক দফা চিকিৎসা দেওয়া হয় রতনকে।

শারীরিক অবস্থার কোনো উন্নতি দেখতে না পেয়ে রতনকে বাড়িতে নিয়ে আসে তার পরিবার। বাড়িতে আনার পর রতনের  ‘অস্বাভাবিক’ আচরণ বাড়তে থাকে।

আঙ্গুর মিয়ার ভাষ্যে, বাড়ির বাইরে গেলে লোকজনের ওপর চড়াও হতেন এবং লোকজনকে মারতে শুরু করতেন রতন।

মাথায় আঘাত পাওয়ার তিন বছর পর বসত ভিটের বারান্দার পাশে একটি অন্ধকার ঘরের মাঝখানে থাকা কংক্রিটের পিলারের সাথে শিকলে বেঁধে রাখা হয় রতনকে। ওই অন্ধকার ঘরে বন্দি দশাতেই দীর্ঘ ২৫ বছর চলেছে রতনের খাওয়া-দাওয়া, প্রাকৃতিক কাজ আর ঘুম।

মঙ্গলবার সকালে পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান একটি অ্যাম্বুলেন্স নিয়ে রতনের বাড়িতে গিয়ে শেকল খুলে তাকে বাইরে নিয়ে আসেন।

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জমির মো. হাসিবুস সাত্তার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিন এবং পাটুয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাব উদ্দিন উপস্থিত ছিলেন।

ইউএনও নাহিদ হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি আলোচিত হলে জেলা প্রশাসকের নজরে আসে। তার নির্দেশে আজ সকালে রতন মিয়ার বাড়িতে গিয়ে শিকল খুলে তাকে উদ্ধার করা হয়। পরে তাকে পাকুন্দিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।”

দীর্ঘদিন অন্ধকার ঘরে বন্দি থাকা ৫৫ বছর বয়সী রতন মিয়ার শারীরিক অবস্থা বুঝে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জমির হাসিবুস সাত্তার বলেন, “সমাজ সেবা অধিদপ্তরের সহযোগিতায় রতনের চিকিৎসার প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।”