রোহিঙ্গাদের পাসপোর্ট করতে ‘সহায়তা’, ৬ জন আটক

জন্মসনদ তৈরির মাধ্যমে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে নারায়ণগঞ্জে ছয়জনকে আটক করেছে র‌্যাব।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2019, 05:10 PM
Updated : 11 Sept 2019, 05:44 PM

বুধবার বিকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়িতে আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশে তিনটি দোকানে এই অভিযান চালায় র‌্যাব-২।

সেখান থেকে বিপুল পরিমাণ সিটি করপোরেশন ও ইউনিয়ন পরিষদের জন্মসনদ, জন্ম নিবন্ধন তৈরির সিল, সনদের হার্ড কপি এবং সনদের সফট কপির হার্ডডিস্ক উদ্ধার করা হয় বলে জানিয়েছেন র‌্যাব-২-এর পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী।

গ্রেপ্তাররা হলেন সিদ্ধিরগঞ্জের সাইফুল ইসলাম (২৪), আজিম হোসেন (২৬), ফজলুল করিম (৩৩), ঢাকা মহানগরীর মাঈন উদ্দিন (৩৮), জাহাঙ্গীর (৩৬) এবং নেত্রকোনার মামুন মিয়া (৩৫)।

র‌্যাব কর্মকর্তা মহিউদ্দিন ফারুকী বলেন, এরা বিভিন্ন ইউনিয়ন পরিষদের উচ্চপদস্থ কর্মকর্তা, উদ্যোক্তা সদস্য, সিটি করপোরেশনের নিবন্ধন কর্মকর্তা-কর্মচারী, জেলা পরিষদ ও বিভিন্ন উপজেলা পরিষদের জন্ম মৃত্যু রেজিস্ট্রেশন কার্যালয়ের কর্মচারীদের যোগসাজশে জন্ম নিবন্ধন সার্টিফিকেট ন্যাশনাল সার্ভার হতে তৈরি করে সরবরাহ করত।

“এদের হার্ডডিস্ক চেক করে আমরা প্রচুর জন্মসনদ পেয়েছি। অনেক হার্ড কপিও পেয়েছি। এরা আবার রোহিঙ্গাদেরও এসব জন্মসনদ তৈরি করে দিয়ে পাসপোর্ট তৈরিতে সহায়তা করত।

“ইতিমধ্যে তারা ১৩/১৪ জন রোহিঙ্গাকে জন্মসনদ তৈরি করে পাসপোর্ট করে দেওয়ার বিষয়টি স্বীকার করার পর সে রকম তথ্য প্রমাণ জব্দ করেছি আমরা।”

এসপি মহিউদ্দিন বলেন, এগুলো সব আসল জন্মসনদ। কিন্তু যাদের নামে জন্মসনদগুলো তৈরি করা হয়েছে সেই লোকগুলো সনদ গ্রহণকারী সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের নয়।

তিনি আরও বলেন, ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা বিনিময়ে সিটি করপোরেশন ও দেশের বিভিন্ন ইউনিয়ন পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে মোটা অংকের টাকার বিনিময়ে রোহিঙ্গা ও সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের নামে জন্মসনদ তৈরি করে দেওয়া হতো। পরবর্তীতে তারা সেই জন্ম নিববন্ধন দিয়ে পাসপোর্টের জন্য আবেদন করত। “পাসপোর্টের আবেদনে দেওয়া তথ্য তাদের জন্মসনদের সার্ভারের তথ্যের সাথে মিলে গেলে তারা সহজেই পাসপোর্ট পেয়ে যেত। সাজাপ্রাপ্ত আসামি তার নাম ও বাবার নাম পরিবর্তন করে পাসপোর্ট করলে তাদেরকে বিমান বন্দরে আটকা যেত না।”

এভাবে ভুয়া তথ্যে ১৩ জন রোহিঙ্গা জন্মসনদ নিয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-২ পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী।

অন্য নামে জন্মসনদ নিয়ে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে রোহিঙ্গাদের বিদেশে যাওয়ার ঘটনা সম্প্রতি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। পাসপোর্ট বানাতে গিয়ে ধরা পড়া এরকম কয়েকজন রোহিঙ্গাকে জিজ্ঞাসাবাদে জন্মসনদ ও পাসপোর্ট তৈরির চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

আরও খবর