ভোলায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

মৌসুমের শেষ সময়ে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। হাসি ফুটেছে জেলেদের মুখে। মৎস্য অবতরণ কেন্দ্রগুলোয় চলছে উৎসবের আমেজ।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 12:23 PM
Updated : 7 Sept 2019, 12:23 PM

সেপ্টেম্বরের মাঝামাঝি মাছ আহরণের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করছে জেলা মৎস্য বিভাগ। তবে বাজারে ইলিশের দাম কমেনি।

ভোলার মৎস কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম বলেন, অগাস্টে সাগরে কিছু ইলিশ পাওয়া গেলেও মেঘনা-তেঁতুলিয়ায় কাঙ্ক্ষিত ইলিশ মেলেনি।

“এখন পানির উচ্চতা বেড়ে যাওয়ায় সাগর থেকে প্রচুর ইলিশ নদীতে আসতে শুরু করেছে। জলবায়ুর পরিবর্তনের কারণে ইলিশের মৌসুমেরও কিছু পরিবর্তন হয়েছে। তাই চলতি বছর নদীতে ইলিশ আসতে বিলম্ব হয়েছে। 

ভোলায় এখন প্রতিদিন ৪০০ মেট্রিকটন ইলিশ ধরা পড়ছে জানিয়ে তিনি বলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি এক হাজার মেট্রিকটন ছাড়িয়ে যাবে বলে ধারণা করছি।”

এ সময়ের ইলিশের আকারও আগের চেয়ে একটু বড় বলে তিনি জানান।

গত বছর ভোলায় এক লাখ ৩০ হাজার মেট্রিকটন ইলিশ ধরা হয় জানিয়ে মৎস কর্মকর্তা আজহারুল বলেন, এ বছর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৬০ হাজার মেট্রিকটন।

ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী ও এর শাখা নদীগুলো মিলিয়ে প্রায় ৩০০ কিলোমিটার এলাকায় ইলিশ ধরা হয় জানিয়ে তিনি বলেন, এর মধ্যে প্রায় ১৯০ কিলোমিটার জলসীমা ইলিশের অভয়ারণ্য বলে বিবেচনা করা হয়।

ভোলার কয়েকটি বাজারে গিয়ে দেখা গেছে, ইলিশ বেশি ধরা পড়লেও দাম কমেনি। ৫০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি দরে। ৯০০ গ্রাম বা তার চেয়ে বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে হাজার টাকার বেশি কেজি দরে।