বিষয় ‘বঙ্গবন্ধু’, পরীক্ষার্থী ২২৫ নেতাকর্মী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন সম্পর্কে কে কতটুকু জানেন, তারই পরীক্ষা দিলেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের আড়াইশ নেতাকর্মী।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2019, 11:39 AM
Updated : 3 Sept 2019, 11:44 AM

জাতীয় শোক দিবসের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গত ৩০ ও ৩১ অগাস্ট উল্লাপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয় ও এইচ টি ইমাম গার্লস উচ্চ বিদ্যালয়ে দেড় ঘণ্টার লিখিত পরীক্ষায় বসেন তারা।

পরীক্ষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই দুটি থেকে মোট পাঁচটি ছিল। প্রতিটি প্রশ্নের মান ছিল ১৫।    

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মারুফ বিন হাবিব বলেন, “পরীক্ষার্থীদের ৭৫ নম্বরের বিপরীতে পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হয়। মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, যুবলীগ ও কৃষকলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের ২২৫ জন নেতাকর্মী পরীক্ষায় অংশ নেন।”

দুইদিনই স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম ও দআওয়ামী লীগ নেতারা কেন্দ্রে উপস্থিত থেকে পরীক্ষা তদারকি করেন।

সংসদ সদস্য তানভীর ইমাম বলেন, “অনেক নেতাকর্মীই নিজেদের বক্তব্যে বঙ্গবন্ধুর আদর্শের কথা বলে, অথচ তাদের কাজের মধ্যে বঙ্গবন্ধুর কোনো আদর্শ খুঁজে পাওয়া যায় না ।

“বর্তমান প্রজন্মসহ নেতাকর্মীদের বঙ্গবন্ধুর বণার্ঢ্য সংগ্রামী জীবন, বহুমুখি কর্ম, অন্যান্য অবদান ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে ভালোভাবে জানার জন্য পরীক্ষার এ আয়োজন করা হয়েছিল।”

পরীক্ষায় পাস-ফেলের কোনো বিষয় ছিল কিনা তা না বললেও সবাই ‘ভালো করেছেন’ বলে জানান তিনি।