রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে মঙ্গলবার। আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 05:16 PM
Updated : 2 Sept 2019, 05:16 PM

আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সোমবার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনটি ইউনিটে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। দুই ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ৩ সেপ্টেম্বর দুপুর ১২টায় শুরু হয়ে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে। আবেদন ফি রাখা হয়েছে ৫৫ টাকা।

এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় দ্বিতীয় ধাপে আবেদনের জন্য মনোনীত হবেন।

দ্বিতীয় ধাপের আবেদন প্রক্রিয়া ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে সার্ভিস চার্জসহ এক হাজার ৩২০ টাকা।

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

ভর্তিচ্ছুরা যেকোনো ইউনিটে আবেদন করতে পারবেন। তবে ভর্তিচ্ছু যে শাখা থেকে এইচএসসি পাশ করছেন, সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। শুধু ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।