সিরাজগঞ্জে বালুমহালে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ

সিরাজগঞ্জে নদী থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষ হয়েছে।

ইসরাইল হোসেন বাবু সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2019, 12:15 PM
Updated : 30 August 2019, 12:15 PM

শুক্রবার দুপুরে উল্লাপাড়া উপজেলার সলঙ্গা থানার আলোকদিয়ায় এ সংঘর্ষ হয়।

গ্রামবাসী বলছে, সংঘর্ষে তাদের ছয়জন আহত হয়েছেন; আর পুলিশ বলছে, দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।

তবে ছয় এলাকাবাসীর নাম পাওয়া গেলেও আহত কোনো পুলিশ সদস্যের নাম পাওয়া যায়নি।

আহত ছয় এলাকাবাসী হলেন আলোকদিয়া গ্রামের কোরবান আলীর ছেলে রফিকুল ইসলাম (৩২), সোনাউল্লার ছেলে সাখওয়াত (৪০), সূর্য শেখের ছেলে ফনি (২৫), নুরুল ইসলামের ছেলে ইউনুস আলী (১৮), শুকুর আলীর মেয়ে শান্তি খাতুন (৩৫) ও তারুটিয়া গ্রামের সোবহান আলীর ছেলে আব্দুল মালেক। 

আলোকদিয়া গ্রামের মনিরুল ইসলাম বলেন, ফুলজোড় নদীতে বালুমহালের নির্দিষ্ট স্থান বাদ দিয়ে বালুমহালের ইজারাদার ড্রেজার দিয়ে কৃষকের নিজস্ব জমির মাটি তুলে নিচ্ছে। এ বিষয়ে গ্রামবাসীর পক্ষ থেকে উল্লাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

“তারপরও শুক্রবার সকাল থেকে বালুমহাল বাদ দিয়ে কৃষকের জমি থেকে বালু উত্তোলন করা হচ্ছিল। এক পর্যায়ে গ্রামবাসী বালু উত্তোলনের সঙ্গে জড়িতদের ধাওয়া দেয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করলে ছয়জন গ্রামবাসী আহত হন।”

আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন বলে তিনি জানান।  

সলঙ্গা থানার ওসি এ. টি. এম. তাজুল হুদা বলেন, বালুমহাল নিয়ে ৫/৭ দিন ধরে উত্তেজনা চলছিল। আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার থেকে পুলিশ লাইন থেকে আসা পুলিশ ও থানা পুলিশ যৌথভাবে নৌকাযোগে ওই এলাকায় টহল শুরু করেছে।

“শুক্রবার দুপুরে হঠাৎ করেই টহল পুলিশের নৌকাকে লক্ষ্য করে গ্রামবাসী ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশও বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।

“এ সময় ইট-পাটকেলের আঘাতে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। রাবার বুলেটের আঘাতে গ্রামবাসীরাও আহত হয়ে থাকতে পারে।”

তবে আহতদের নাম-পরিচয় জানাতে পারেননি ওসি তাজুল।

উল্লাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাসান মাসুদ বলেন, স্থানীয় কৃষকদের আবেদনের প্রেক্ষিতে মহাল থেকে বালু উত্তোলনের স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। ভূমি অফিসের কর্মকর্তারা ঘটনাস্থলে থাকা অবস্থায় পুলিশ সদস্যদের উপর চড়াও হয় গ্রামবাসী। তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে বাধ্য হয়ে পুলিশও গুলিবর্ষণ করেছে। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।