প্রবল স্রোতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল ব্যাহত

পদ্মায় প্রবল স্রোত ও নাব্যতা কম থাকায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 04:32 PM
Updated : 29 August 2019, 04:32 PM

সীমিত সংখ্যক ফেরি দিয়ে কোনোমতে সার্ভিস সচল রাখা হয়েছে। কখনও কখনও রাতে একেবারেই ফেরি চলাচল বন্ধ রাখতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক নাসির মোহাম্মদ চৌধুরী বলেন, নাব্যতা সঙ্কটের কারণে মাস খানেক ধরে পুরাতন চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প চ্যানেল দিয়ে চলছে ফেরি।

“বিকল্প চ্যানেলটি সরু হওয়ায় এবং গত সাতদিন ধরে সেই পথে পলি জমে নাব্যতা সঙ্কট দেখা দেওয়ায় এবং এর সঙ্গে স্রোত বেড়ে যাওযায় স্বাভাবিকভাবে ফেরি চলাচল করতে পারছে না।”

তিনি আরও বলেন, ঝুঁকি এড়াতে ফেরিতে কম সংখ্যক গাড়ি লোড নিয়ে চলছে ফেরি। আর রাতে পুরোপুরি বন্ধ থাকে রো-রো ও টানা ফেরি। ফলে প্রতিরাতে চার-পাঁচটি ফেরি দিয়ে সার্ভিস চালু রাখার কারণে পারাপারের অপেক্ষায় গাড়িগুলো ঘাটে জমে আছে।

“কখনও কখনও রাতে ফেরি চালানো বন্ধ থাকে। তবে যাত্রীবাহী ও পচনশীল মালবাহী যানবাহনকে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হয়।”

বিআইডব্লিউসিএ-এর উপ-পরিচালক এসএম আজগর আলী বলেন, বৃহস্পতিবার বিআইডব্লিউটিএর-এর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম নৌ চ্যানেল পরিদর্শন করেছেন। এ সময় প্রধান প্রকৌশলী (ড্রেজিং) আব্দুল মতিন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) সাইদুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ তার সঙ্গে ছিলেন। তিনি চলমান ড্রেজিং বেগবান করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এসএম আজগর আলী আরও বলেন, নদীতে নাব্যতা সঙ্কট খুব একটা নেই। তবে লৌহজং টার্নিং পয়েন্টের মুখটি সরু হওয়ায় রাতে দুর্ঘটনা এড়াতে বিআইডব্লিউটিসি সীমিত সংখ্যক ফেরি চালাচ্ছে। তবে ড্রেজিং চলামান রয়েছে।