শোলাকিয়া ঈদগাহে মসজিদ কমপ্লেক্স নির্মাণের প্রতিবাদ

কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহে মসজিদ কমপ্লেক্স নির্মাণ উদ্যোগের প্রতিবাদ করেছেন স্থানীয় বাসিন্দারা।

কিশোরগঞ্জ প্রতিনিধিমারুফ  আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 01:01 PM
Updated : 29 August 2019, 01:10 PM

এ দাবিতে বৃহস্পতিবার জেলা শহরের শহীদী মসজিদ প্রাঙ্গণে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

‘শোলাকিয়া ঈদগাহ ঐতিহ্য সংরক্ষণ কমিটির’ উদ্যোগে এ কর্মসূচিতে পালিত হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী চিন্তাবিদ খলিলুর রহমান, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ইসরাঈল মিয়া, কিশোরগঞ্জ সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান সেলিম কবীর, জেলা জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মোহাম্মদ উল্লাহ জামীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

শোলাকিয়া মাঠে চলমান নির্মাণ কাজ

বক্তারা বলেন, সরকার সারাদেশে ৪৬০টি মসজিদ কমপ্লেক্স নির্মাণের যে উদ্যোগ নিয়েছে তা প্রসংশার দাবি রাখে। কিন্তু ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠের ভিতর মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা হলে মাঠের আয়তন ও সৌন্দর্য নষ্ট হবে। সেই সাথে ঈদের বিশাল জামাতে আগত বিপুল সংখ্যক মুসুল্লির নামাজ আদায়ে সমস্যার সৃষ্টি হবে।

মাঠের ঐতিহ্য ধরে রাখতে এবং ক্রমবর্ধমান নামাজীদের স্থান সংকুলানে মাঠের ভিতর মসজিদ নির্মাণ না করে মাঠের পরিধি আরও বৃদ্ধি করার দাবি জানান তারা। সেই সাথে মাঠের অদূরে গরুর হাটে প্রস্তাবিত কমপ্লেক্স নির্মাণের প্রস্তাব দেন।

ইসলামী ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলার উপ পরিচালক ফারুক আহমেদ বলেন, চারতলা এই মসজিদ কমপ্লেক্সে ইসলামী ফাউন্ডেশনের কার্যালয়, মহিলাদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা, পাঠগার, লাইব্রেরি এবং বুদ্ধি ও শারীরিক প্রতিন্ধীদের জন্য কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে।

গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে কমপ্লেক্সটি নির্মাণে ১৬ কোটি টাকা ব্যয়ে হচ্ছে বলে তিনি জানান।