জন্মস্থানে চিরনিদ্রায় শায়িত অধ্যাপক মোজাফফর আহমদ

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপের সভাপতি মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যাপক মোজাফফর আহমদকে কুমিল্লায় জন্মস্থানে দাফন করা হয়েছে।  

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 01:16 PM
Updated : 25 August 2019, 01:20 PM

রোববার বাদ জোহর দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে ৪র্থ জানাজা শেষে বিকাল ৩টায় পারিবারিক কবরাস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয় মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের অন্যতম এই উপদেষ্টাকে।

এ সময় কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, বঙ্গবীর কাদের সিদ্দিকী, সাবেক সাংসদ মঞ্জুরুল আহসান মুন্সী, জাপা কেন্দ্রীয় সহ-সভাপতি ইকবাল হোসেন রাজু, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ন্যাপ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

এর আগে সকাল সোয়া ১০টায় কুমিল্লা নগরের কান্দিরপাড় টাউন হল মাঠে ৩য় জানাজা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মোজাফফর আহমদ গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। রক্তচাপ কমে যাওয়া ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ১৪ অগাস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর অবস্থা আরও গুরুতর হওয়ায় ১৯ অগাস্ট তাকে আইসিইউতে নেওয়া হয়।

চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে মৃত্যুবরন করেন। 

মোজাফফর আহমদের জন্ম ১৯২২ সালের ১৪ এপ্রিল, কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্সসহ এমএ পাস করার পর ইউনেসকো ডিপ্লোমা ডিগ্রি লাভ করেন। এরপর যোগ দেন অধ্যাপনায়। চট্টগ্রাম সরকারি কলেজ, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে অধ্যাপনা করেছেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোজাফফর আহমদ এই আন্দোলন সংগঠনে ভূমিকা রাখেন। ১৯৫৪ সালে চাকরি ছেড়ে সক্রিয় রাজনীতিতে যোগ দেন তিনি। ওই বছর সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হয়ে কুমিল্লার দেবীদ্বার থেকে জয়ী হন।

ষাটের দশকের শেষ ভাগে বিশ্বব্যাপী কমিউনিস্ট আন্দোলনে চীন ও সোভিয়েত ইউনিয়নপন্থি দুই ধারা স্পষ্ট হয়। এ নিয়ে মতবিরোধ থেকে মাওলানা ভাসানী থেকে আলাদা হয়ে যান অধ্যাপক মোজাফফর আহমদ। ভাসানী নেতৃত্বাধীন ন্যাপ চীনপন্থি, আর ন্যাপ মোজাফফর হয় মস্কোপন্থি।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকার কাকরাইলে মোজাফফর আহমদের বাবার বাড়ি লক্ষ্য করে গোলাগুলি শুরু হলে তিনি বাসা থেকে বেরিয়ে যান। এরপর সীমান্ত পেরিয়ে চলে যান ভারতের আগরতলায়।

তাজউদ্দীন আহমদকে আহ্বায়ক করে ছয় সদস্যের মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টামণ্ডলী গঠন করা হলে তাতে অধ্যাপক মোজাফফর আহমদকেও সদস্য করা হয়।

দেশ স্বাধীন হওয়ার পর মন্ত্রিত্ব নিতে অস্বীকার করা মোজাফফর আহমদ ২০১৫ সালে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারও নেননি।

মোজাফফর আহমদ ১৯৫২ সালের ২৪ অক্টোবর আমিনা আহমেদকে বিয়ে করেন। তাদের একমাত্র মেয়ে আইভির জন্ম হয় ১৯৫৫ সালে।

ন্যাপের প্রেসিডিয়াম সদস্য স্ত্রী আমিনা আহমেদ আওয়ামী লীগের মনোনয়নে নবম সংসদের সংরক্ষিত আসনের সাংসদ ছিলেন।