দুর্ঘটনায় ছয় জেলায় ১৭ জনের প্রাণহানি

রাজধানীসহ ফরিদপুর, বগুড়া, ঠাকুরগাঁও, গাজীপুর ও হবিগঞ্জে দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2019, 05:26 PM
Updated : 24 August 2019, 05:26 PM

শনিবার এসব দুর্ঘটনা ঘটে। এর মধ্যে রয়েছেন ফরিদপুরে দুটি দুর্ঘটনায় ১১ জন, ঢাকায় দুই দুর্ঘটনায় দুইজন এবং বাকি জেলাগুলোতে একজন করে।

ফরিদপুর

ফরিদপুরে সেতুর রেলিং ভেঙে বাস নিচে পড়ে আটজন নিহত হয়েছেন; এছাড়া এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২০ জন।

কোতোয়ালি থানার ওসি এফএম নাছিম জানান, শনিবার বেলা আড়াইটার দিকে ধুলদি এলাকায় ঢাকা-ফরিদপুর মহাসড়কে হতাহতের এ ঘটনা ঘটে।

নিহতদের দুইজনের নাম-পরিচয় জানা গেছে। তারা হলেন হাবিবুর রহমান ও ফারুক হোসেন। তাদের বাড়ি গোপালগঞ্জ।

নিহত অন্য ছয়জনের মধ্যে তিনজন পুরুষ আর তিনজন নারী।

ওসি নাছিম বলেন, “ঢাকা থেকে গোপালগঞ্জগামী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিংয়ে ধাক্কা খায়। সঙ্গে সঙ্গে কুমার নদে পড়ে গেলে ঘটনাস্থলেই এর ছয় যাত্রী নিহত হন।”

এছাড়া হাসপাতালে নেওয়া হলে সেখান আরও দুইজন মারা যান বলে জানান ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক শওকত আলী জোয়ার্দার।

তিনি বলেন, দুর্ঘটনায় অন্তত ২০ যাত্রী আহত হয়েছেন। তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুঘটনার খরব পেয়ে ফরিদপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট, হাইওয়ে পুলিশ ও কোতোয়ালি থানার পুলিশসহ এলাকাবাসী গিয়ে উদ্ধার কাজে অংশ নেয়।

ফরিদপুর অঞ্চলের হাইওয়ে পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান প্রাথমিক তদন্তের তথ্য দিয়ে বলেন, “কমফোর্ট পরিবহনের এই বাসটি দ্রুত গতিতে চলার সময় সেতুতে ওঠার পর একটি মোটরসাইকেলকে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারায়। এ সময় সেতুর রেলিংয়ে ধাক্কা খেয়ে নিচে পড়ে যায়। এতে এই হতাহতের ঘটনা ঘটে।”

বাসের ধাক্কায় অটোযাত্রীসহ নিহত ৩

ফরিদপুরে বাসের ধাক্কায় অটোরিকশার যাত্রীসহ তিনজন নিহত হয়েছেন।

জেলার নগরকান্দা সর্কেলের সহকারী পুলিশ সুপার মহিউদ্দিন জানান, শনিবার বেলা সাড়ে ৩টার দিকে তালমায় বাজার এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন রেশমা বেগম (৩০), তার ছেলে রাজু (১০) ও আবুল সিকদার।

পুলিশ কর্মকর্তা মহিউদ্দিন বলেন, ফরিদপুর মিনি বাস মালিক সমিতির একটি লোকাল বাস পেছন থেকে একটি অটোরিকশাকে ধাক্কা দিলে এর যাত্রী রেশমা ও তার ছেলে রাজু ঘটনা স্থলেই মারা যান। এছাড়া এ দুর্ঘটনায় আবুল সিকদার নামের এক পথচারী আহত হলে তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি মারা যান।

বগুড়া

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় বাস খাদে পড়ে এক সেনাসদস্য নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ছয়জন।

হাইওয়ে পুলিশের গোবিন্দগঞ্জ থানার ওসি আব্দুল কাদের জিলানী জানান, শনিবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার রহবল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আব্দুল আজিজ (৩৫) বান্দরবানে সার্জেন্ট পদের দায়িত্বে ছিলেন। তার বাড়ি লক্ষ্মীপুর জেলায়।

ওসি জিলানী বলেন, আজিজ লক্ষ্মীপুর থেকে বাসে করে সৈয়দপুর ক্যান্টনমেন্টে কাজে যাচ্ছিলেন। পথে বাসের চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি রাস্তার পাশে খাদে পড়ে যায়। এ সময় আজিজ ঘটনাস্থলেই মারা যান।

এ ঘটনায় আরও ছয়জন আহত হলে তাদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয় বলে তিনি জানান।

পুলিশ দুর্ঘটনার পর বাসটি জব্দ করলেও এর চালক-সহকারীকে ধরতে পারেনি।

ঠাকুরগাঁওয়ে গাছে বাসের ধাক্কা, চালকের সহকারী নিহত

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে একটি বাস রাস্তার পাশে গাছের সঙ্গে ধাক্কা খাওয়ায় চালকের সহকারী নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন নয় যাত্রী। 

সদর থানার এসআই আহমদুল্লাহ হক প্রধান জানান, শনিবার ভোর পৌনে ৫টার দিকে জগন্নাথপুর ইউনিয়নের বি আখড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ঢাকা-ঠাকুরগাঁও সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইউসুফ আলী (৪৫) চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার দক্ষিণ শ্রীপুর গ্রামের হারুন অর রশিদের ছেলে। দুর্ঘটনায় পড়া তাজ পরিবহনের একটি কোচে চালকের সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

এসআই আহমদুল্লাহ প্রত্যক্ষদর্শীর বরাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোচটি রাতে ঢাকা থেকে ঠাকুরগাঁও আসে। পথে চালক নিয়ন্ত্রণ হারালে কোচটি রাস্তার পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায়।

খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ১০ জনকে আহত অবস্থায় উদ্ধার করে ঠাকুরগাঁও সদর হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ইউসুফের মৃত্যু হয়।

ওই হাসপাতালের তত্ত্বাবধায়ক প্রভাস কুমার রায় বলেন, আহত ১০ জনের মধ্যে ইউসুফ চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। অন্য নয়জনের মধ্যে এক নারীর অবস্থার অবনতি হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানে হয়েছে। অন্যদের চিকিৎসা চলছে।

ঢাকা

রাজধানীর খিলগাঁওয়ে মোটর সাইকেলের ধাক্কায় এক দিনমজুরের মৃত্যু হয়েছে।

ত্রিমোহনী সেতুর কাছে এলাকায় শনিবার সকালে রাস্তা পার হওয়ার সময় দুর্ঘটনার শিকার হন মো. সুলতান (৫০) নামের ওই ব্যক্তি।

নিহতের ভাতিজা মাসুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গুরুতর আহত তার চাচাকে ঢাকা মেডিকেলে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় বিকাল ৪টায় তার মৃত্যু হয়।

দুই ছেলে ও দুই মেয়ের জনক সুলতানের বাড়ী জামালপুরের ইসলামপুর থানার কান্দারচর গ্রামে।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে খিলগাঁও থানার এসআই নাজমুল আলম বলেন, মটরসাইকেল চালককে ধরার চেষ্টা করা হচ্ছে।  

সাভার (ঢাকা)

ঢাকার আশুলিয়ায় বাস চাপায় একজন নিরাপত্তাকর্মী নিহত হয়েছে।

শনিবার সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশুলিয়ার ডিইপিজেড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মঞ্জুরুল ইসলাম সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার বাসিন্দা। তিনি গ্রুপ ফোর নামে একটি নিরাপত্তা প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

আশুলিয়া থানার এসআই আব্দুস সালাম বলেন, সকালে ডিইপিজেড এলাকায় উত্তরবঙ্গগামী দূরপাল্লার যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পথচারী মঞ্জুরুল ইসলামকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

তিনি বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকার সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া বাসটি আটক করলেও এর চালক পালিয়ে গেছে।

গাজীপুর

গাজীপুরের শ্রীপুর উপজেলায় ট্রাক চাপায় এক যুবক নিহত হয়েছেন।  

শনিবার বিকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনা বাজার এলাকায় দু দুর্ঘটনা ঘটে।

নিহত আব্দুস ছাত্তারের (৩০) বাড়ি বরিশালে। তিনি জৈনাবাজার এলাকায় ভাড়া থেকে একটি চায়ের দোকান চালাতেন। পাশাপাশি ভ্যান গাড়ি চালিয়েও জীবিকা নির্বাহ করতেন।

মাওনা হাইওয়ে থানার ওসি মঞ্জুরুল হক জানান, শনিবার বিকালে মহাসড়কের জৈনাবাজার এলাকার শিশুতোষ বিদ্যানিকেতনের পাশের জামাল নার্সারী থেকে কিছু গাছের চারা ভ্যান গাড়িতে তুলছিলেন তিনি।

“এ সময় ময়মনসিংহগামী বেপরোয়া গতির একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।”

এ ঘটনায় ট্রাকটি আটক করা হলেও চালক পালিয়ে গেছে বলে তিনি জানান।

হবিগঞ্জ

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় ট্রাকচাপায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

শনিবার দুপুরে অলিপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আজাদ মিয়া (২৫) ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বারগিরা গ্রামের মোহন মিয়ার ছেলে। তিনি হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রাণ কোস্পানিতে শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।  

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি লিয়াকত হোসেন বলেন, নিহত মোহন ফ্যাক্টরিতে যাওয়ার পথে একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানা পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হবিগঞ্জ হাসপাতাল মর্গে পাঠিয়েছে।