তৃতীয়বারের মত গিনেস বুকে মাগুরার ফয়সাল

বাস্কেটবল নিয়ে কসরৎ দেখিয়ে তৃতীয়বরের মত গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন মাগুরার তরুণ মাহমুদুল হাসান ফয়সাল।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2019, 04:01 PM
Updated : 16 August 2019, 04:01 PM

মোস্ট নেক ক্যাচেস ইভেন্টে ফয়সাল এক মিনিটে ৩৪ বার বাস্কেটবল ছুড়ে দিয়ে আবার ঘাড়ে লুফে নিয়েছেন। এর আগের রের্কডটি ছিল এক মিনিটে ২৭ বার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ফয়সাল বলেন, গত ৩ মে তার ওই কসরত রেকর্ড করা হয়। বৃহস্পতিবার রাতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাকে মেইল করে রেকর্ডের স্বীকৃতি দেওয়ার কথা জানায়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও ফয়সালের এই রেকর্ডের বিষয়টি ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

গিনেস বুকে আরও দুটি রেকর্ড লেখা রয়েছে ১৭ বছর বয়সী ফয়সালের নামে।

‘মোস্ট ফুটবল আর্ম রোলস’ ইভেন্টে এক মিনিটে ১৩৪ বার দুই হাতের ওপর দিয়ে ফুটবল ঘুরিয়ে এনে ২০১৮ সালের অগাস্টে প্রথমবারের মত গিনেস বুকে নাম লেখান তিনি।

এরপর ‘মোস্ট বাস্কেটবল আর্ম রোলস’ ইভেন্টে স্বীকৃতি আসে চলতি বছরের ৬ জানুয়ারি। এক মিনিটে ১৪৪ বার দুই হাতের ওপর দিয়ে বাস্কেটবল ঘুরিয়ে তিনি তাক লাগিয়ে দেন।

মাগুরা সদর উপজেলার হাজিপুর গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য সোহেল রানার দুই ছেলেমেয়ের মধ্যে ছোট সন্তান ফয়সাল মাগুরা পলিটেকনিক ইনাস্টিটিউটে পড়ছেন। আগামীতে আরও নতুন-নতুন রের্কড গড়ার পাশাপাশি আন্তর্জাতিক ফ্রি স্টাইলার ফুটবল চ্যাম্পিয়ানশিপে অংশ নেওয়ার স্বপ্ন দেখেন তিনি।

ফয়সাল বলেন, ছোটবেলা থেকেই ঝোঁক ছিল খেলাধুলার প্রতি। ইচ্ছা ছিল ভালো ফুবলার অথবা ক্রিকেটার হবেন। কিন্তু সফলতা আসেনি। সে কারণে লেখাপড়া চালিয়ে যাওয়ার পাশাপাশি ফ্রি স্টাইলার ফুবলার হওয়ার চিন্তা মাথায় আসে।

এরপর ২০১৭ সাল থেকে বাড়ির আঙ্গিনা আর স্থানীয় মাঠে ফুটবল নিয়ে শুরু হয় অনুশীলন। পরের বছরই ধরা দেয় প্রথম সাফল্য।

দুই বছরের মধ্যে তিনবার গিনেস বইয়ে নাম তোলা ফয়সাল আরও বড় সাফল্যের জন্য সরকারের পৃষ্ঠপোষকতা চান।