ফরিদপুরের কবি এম এ হকের প্রতি শ্রদ্ধাঞ্জলি

ফরিদপুরের কবি এম এ হকের ১৩তম মৃত্যুদিবসে তাকে স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছেন শুভাকাঙ্ক্ষী-শুভানুধ্যায়ীরা।

শেখ মফিজুর রহমান শিপন ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2019, 02:25 PM
Updated : 13 August 2019, 02:27 PM

এলাকায় ‘কবিরত্ন এম এ হক’ ও ‘কবি সাহবে’ নামে পরিচিত এই কবির জন্ম ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ব্যাংকেরচর গ্রামে ১৯২৯ সালের ১ জানুয়ারি। শিক্ষকতা পেশায় দীর্ঘকাল নিয়োজিত থেকে ২০০৬ সালের ১৩ অগাস্ট মৃত্যুবরণ করেন তিনি।

কবির শুভাকাঙ্ক্ষীরা বলেন, কবি হক আজীবন প্রত্যন্ত মধুমতীর তীরে বাস করে গ্রামকে সমৃদ্ধ করেছেন শিক্ষায়, সমাজসেবায় এবং সাহিত্যে। বাংলাদেশে অঞ্চলিক ইতিহাসকে গুরুত্ব দেওয়ার রেওয়াজ প্রতিষ্ঠিত হয়নি। তাই এম এ হকের মত গুণীজন অল্পদিনেই এলাকার মানুষের মন থেকে হারিয়ে যায়। শিশুদের অন্তরে অনুকরণীয় ব্যক্তিত্বের নজির স্থাপনের জন্য সব এলাকার গুণীজনকে স্মরণ, মূল্যায়ন করা জরুরি।

কবির ছেলে মুন্সীগঞ্জের শ্রীনগর সরকারি কলেজের সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা বলেন, “প্রতিভা বিকাশের জন্য অথবা প্রতিভা-পরিচিতির জন্য প্রতিভাবানের ভৌগোলিক অবস্থান হয়ত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু তা একটি সাময়িক ব্যাপার। প্রতিভার কোনো দেশ-প্রদেশ নেই।

“ভূগোলের বিবেচনায় নিঃসন্দেহে এটি প্রান্ত; যাকে বলে প্রত্যন্ত অঞ্চল। কিন্তু সেই প্রান্ত থেকেই তিনি কেন্দ্রের ভাবকে লালন করে, আবার প্রান্তের ভাবকে কেন্দ্রে তুলে ধরে কেন্দ্র ও প্রান্তের ভেদ ঘোচাতে চেষ্টা করেছেন। ”

কবির সম্পর্কে বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে কুদরত-ই-হুদা বলেন, স্থানীয় কামারগ্রাম কাঞ্চন একাডেমি থেকে ১৯৪৮ সালে ম্যাট্রিকুলেশন পাস করে তিনি খুলনায় বিএল কলেজে ভর্তি হন। সেখান থেকে ১৯৫০ সালে আইএ পাস করে শিক্ষকতা শুরু করেন।

“এলাকায় তিনি যুক্তিবাদী, পণ্ডিত, শিক্ষানুরাগী এবং কবি সাহেব নামে পরিচিত। তিনি একাধিক শিক্ষা-প্রতিষ্ঠানের ছিলেন প্রতিষ্ঠাতা। জীবনে বহুবার শ্রেষ্ঠ শিক্ষক এবং গুণিজন হিসেবে সংবর্ধিত হয়েছিলেন। কৃতিত্বের স্বীকৃতি হিসেবে ‘যশোর-সাহিত্য-সংঘ’ তাকে ‘কবিরত্ন’ উপাধি দেয়।”

হুদা বলেন, এম এ হক ছিলেন একাধারে কবি, গীতিকার, প্রাবন্ধিক, ছড়াকার এবং গল্পকার।

“তিনি লোকজীবনের অন্তরতল যেমন তার সাহিত্যের উপজীব্য করেছিলেন, তেমনি আধুনিকতাও উপলব্ধির আওতায় আনতে পেরেছিলেন। ইসলামি গান, লোকগান, আধুনিক গান ও কবিতার সফল পাশাপাশি অবস্থান তার প্রতিভার বৈচিত্র্য প্রকাশিত করেছে।”

‘যশোরের লোক কবি’ ও ‘ফরিদপুরের কবি পরিচিতি’ গ্রন্থে তার কবিতা ও জীবনী গ্রন্থিত হয়েছে জানিয়ে তিনি বলেন, “প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ সম্পাদিত এবং সাবেক বাংলা উন্নয়ন বোর্ড থেকে প্রকাশিত ‘বাংলাদেশের কবি পরিতিচিতি’ গ্রন্থে কবি হকের নাতিদীর্ঘ জীবনী গ্রন্থিত হয়।

“বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘চরিতাভিধানে’ তার জীবন ও কৃতিত্ব ভুক্তি হিসেবে অন্তর্ভুক্ত রয়েছে।”

মৃত্যুবার্ষিকের এই দিনে আমরা তাঁকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।