হাই কোর্টের আদেশ ‘জালিয়াতি’, ২৭ ইটভাটা মালিক কারাগারে

হাই কোর্টের আদেশ জালিয়াতি করে ইটভাটা চালানোর অভিযোগে দিনাজপুরে ২৭ জনকে কারাগারে পাঠিয়েছে আদালত।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 01:01 PM
Updated : 29 July 2019, 01:41 PM

সোমবার দিনাজপুর জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূঞা এই আদেশ দেন।

কারাগারে যাওয়া ইটভাটা মালিকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন দিনাজপুর জেলা বিএনপির আহবায়ক এ জেড এম রেজয়ানুল হক, ফুলবাড়ি উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, যমুনা টিভি ও দৈনিক ইনকিলাবের দিনাজপুর প্রতিনিধি মাহফুজুল হক আনার।

কারাগারে যাওয়া অপর আসামিরা হলেন হাসান শাহরিয়ার, রবিউল আলম মুন্সি, নুর আলম, ইব্রাহিম আলী মন্ডল, ফকরুল আলম শাহ, রেজওয়ানুল হক, তাসরিফুল, আমানুল্লাহ প্রামানিক, শাহরিয়ার ইফতেখারুল আলম চৌধুরী, নজরুল ইসলাম, জিকরুল হক, রেজউল ইসলাম, পলাশ কুমার রায়, শাফিকুল ইসলাম, আবুল কালাম আজাদ, মোকারম হোসেন, ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান মাসুদুর রহমান চৌধুরী, লোকমান হাকিম, মঞ্জুরী শাহাদাৎ, মাসুদ রানা, রবিউল হাসান, নাজমুল হাসান, পলিন চন্দ্র রায় ও এসএম হায়দার।    

দিনাজপুরের পার্বতীপুর থানার একটি মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয় বলে মামলার বাদী এসআই আব্দুল হামিদ জানান।   

পার্বতীপুর থানার এসআই আব্দুল হামিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হাই কোর্টে রিট আবেদন করেছিলেন দিনাজপুর, রংপুর ও নীলফামারীর ৩১ জন ইটভাটা মালিক। কিন্তু তারা আদালতের জাল আদেশনামা কর্তৃপক্ষকে দেখিয়ে কয়েকবছর ধরে ইটভাটা চালিয়ে আসছিলেন। এর মধ্যে ২৯টি ভাটা দিনাজপুরে এবং একটি করে রয়েছে রংপুর ও নীলফামারী জেলায়।

এসআই আব্দুল হামিদ বলেন, গত ২০ মে হাই কোর্টের বিচারপতি মোহাম্মদ আশরাফুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এক আদেশে ওই ৩১টি ইটভাটা মালিকের বিরুদ্ধে দিনাজপুর, রংপুর ও নীলফামারী এই তিন জেলার পুলিশ সুপারকে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।

এর পরিপ্রেক্ষিতে গত ২০ জুন পার্বতীপুর থানায় তিনি নিজে (এসআই আব্দুল হামিদ) বাদী হয়ে ৩১ জন ইটভাটা মালিককে আসামি করে এই মামলা দায়ের করেন।

হামিদ জানান, সোমবার ২৭ আসামি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক তা নাকচ করে জেল হাজতে পাঠানোর আদেশ দেন।

অপর তিন জনকে আগেই পুলিশ গ্রেপ্তার করেছে।  

আসামি পক্ষে মামলা পরিচালনা করেন নুরুজ্জামান জাহানী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন আজিজুল ইসলাম জুগলু।