বন্যায় গাইবান্ধায় ৬০ হাজার পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

গাইবান্ধার বিভিন্ন এলাকায় বন্যায় প্রায় ৬০ হাজার পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 10:27 AM
Updated : 25 July 2019, 12:57 PM

জেলা প্রশাসক আবদুল মতিন বলেন, বন্যায় জেলার সাত উপজেলার দুটি পৌরসভাসহ ৫১টি ইউনিয়নের ৪২৪টি গ্রামের প্রায় ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

“বুধবার পর্যন্ত তাদের ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা ৫৯ হাজার ৮৭০টি। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সাঘাটায়। সেখানে ২৬ হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।”

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, ব্রহ্মপুত্র, ঘাঘট, আলাই, করতোয়া নদীবেষ্টিত গাইবান্ধা জেলার ২৪২ দশমিক ৫৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৩৭টি পয়েন্টে ভেঙ্গে সহস্রাধিক পরিবারের ঘরবাড়ি পানির তোড়ে ভেসে গেছে।

গাইবান্ধা রেলস্টেশন মাস্টার আবুল কাশেম বলেন, সান্তাহার-লালমনিরহাট রেলপথে গাইবান্ধা সদরের বাদিয়াখালি থেকে ত্রিমোহিনী পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার অংশ ডুবে সাতটি স্থানে স্লিপার, পাথর ও মাটি সরে গেছে। এ পথে ১৭ জুলাই থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে ঢাকার সঙ্গে গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম ও রংপুরের ট্রেন সরাসরি চলাচল বন্ধ হয়ে আছে।

“বৃহস্পতিবার সকাল থেকে গাইবান্ধার বোনারপাড়া রেলস্টেশন থেকে সান্তাহার ও গাইবান্ধা রেলস্টেশন থেকে লালমনিরহাট ও দিনাজপুরের মধ্যে ট্রেন চলাচল শুরু হয়েছে।”

রেলপথ কবে স্বাভাবিক হবে সে ব্যাপারে এখনও সুনির্দিষ্ট কিছু বলা যাচ্ছে না বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মো. শহিদুল ইসলাম।