রিফাত হত্যার তদন্তে বরগুনায় আসকের প্রতিনিধি দল  

রিফাত শরীফ হত্যা মামলায় আইনি সহায়তা দিতে ঢাকা থেকে আইন ও সালিশ কেন্দ্রের (আসক) চার সদস্য বরগুনা এসেছেন।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2019, 06:32 PM
Updated : 20 July 2019, 06:32 PM

শনিবার বিকালে তারা বরগুনা পৌঁছান। এরা হলেন দলের সিনিয়র কো-অর্ডিনেটর আবু আহম্মেদ ফয়জুল কবির, তদন্ত কর্মকর্তা হাসিবুর রহমান, আইনজীবী আবদুর রশিদ ও মিজানুর রহমান।

এদিকে, রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পক্ষে রোববার জামিনের আবেদন করা হবে বলে জানিয়েছে তার পরিবার।

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিনিধি দলের সিনিয়র কো-অর্ডিনেটর আবু আহম্মেদ ফয়জুল কবির বলেন, তারা মিন্নির বাবা-মাসহ অনেকের সঙ্গে কথা বলেছেন। আরও কয়েকদিন তারা বরগুনায় অবস্থান করবেন।

প্রতিনিধি দলের তদন্ত কর্মকর্তা হাসিবুর রহমান বলেন, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তারা রিফাত হত্যার কারণসহ সত্যিকার তথ্য বের করবেন।

আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী আবদুর রশিদ ও মিজানুর রহমান বলেন, রোববার তারা আদালতে বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহাবুবুল বারী আসলামের সঙ্গে থাকবেন।

তাদের সঙ্গে আরও কয়েকজন আইনজীবী থাকার কথা রয়েছে বলে তিনি জানান।

শুক্রবার সন্ধ্যার পরে মিন্নিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বরগুনা কারাগারে পাঠানো হয়। মিন্নিকে আদালতে হাজির ও স্বীকারোক্তি নেওয়ার সময় তার বাবা মোজাম্মেল হোসেন কিশোর কোনো আইনজীবীর সহায়তা পাননি।

আইনজীবী না পাওয়ার বিষয়টি গণমাধ্যমে এলে অনেকেই মিন্নিকে আইনি সহায়তা দিতে এগিয়ে আসেন।

মোজাম্মেল হোসেন কিশোর বলেন, তার মেয়ে মিন্নির পক্ষে আইনি লড়াই করার জন্য বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহাবুবুল বারী আসলামকে রাজী করিয়েছেন।

শনিবার ওকালতনামায় স্বাক্ষর নিয়ে রোববার জামিনের আবেদন করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন বলে জানান।

রোববার সকাল সাড়ে ১০টার সময় জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজীর আদালতে জামিনের আবেদন করা হবে বলে তিনি জানান।

গত ২৬ জুন রিফাত শরীফকে জনসমক্ষে কুপিয়ে আহত করা হয়। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

এ ঘটনায় মামলায় এখন পর্যন্ত ১৫ জনকে আসামি ধরা পড়েছে। এদের মধ্যে হত্যার দায় স্বীকার করে রিফাতের স্ত্রী মিন্নিসহ ১৪ জন ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।