যশোর বোর্ডে শতভাগ পাসের প্রতিষ্ঠান কমে অর্ধেক

এ বছর এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডে সার্বিক পাসের হার এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের চেয়ে প্রায় অর্ধেক কমে গেছে। 

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 12:06 PM
Updated : 17 July 2019, 12:06 PM

বিষয়টি খতিয়ে দেখার কথা বলেছেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

বুধবার দুপুরে যশোর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরিসংখ্যান জানান তিনি।

ঘোষিত ফলাফল অনুযায়ী, এ বছর যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫.৬৫ শতাংশ; জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৩১২ জন। গতবছর পাসের হার ছিল ৬০.৪০ শতাংশ আর জিপিএ-৫ ছিল ২০৮৯ জন।

মাধব চন্দ্র বলেন, “যশোর শিক্ষা বোর্ডের অধীনে এবছর এইচএসসি পরীক্ষার ফলাফল সন্তোষজনক। প্রতিটি ক্ষেত্রেই পরীক্ষার্থীরা ভাল করেছে। এবছর এ শিক্ষা বোর্ডে এমন কোনো প্রতিষ্ঠান নেই যেখানে কেউ পাস করেনি।

“তবে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গতবছর এমন প্রতিষ্ঠান ছিল ৩৮, আর এবার ১৮টি। কেন শতভাগ পাসের প্রতিষ্ঠান কমলো তা খতিয়ে দেখবে বোর্ড।”

যশোর শিক্ষা বোর্ডে এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ২৬ হাজার ২২৯ জন। পাস করেছেন ৯৫ হাজার ৪৯৫ জন। এর মধ্যে ৪৮ হাজার ৫৩ জন ছাত্রী এবং ৪৭ হাজার ৪৪২ জন ছাত্র।

এ বোর্ডের অধীন দশ জেলার মধ্যে ফলাফলে এগিয়ে আছে খুলনা। এ জেলায় পাসের হার ৮৩.২৫। এছাড়া বাগেরহাটে ৭৬.১১, যশোর ৭৫.৮৭, সাতক্ষীরা ৭৫.৭৮, কুষ্টিয়ায় ৭২.৫৩, মাগুরায় ৭৩.৫১, ঝিনাইদহে ৭২.৫৭, মেহেরপুরে ৭৩.১৫, চুয়াডাঙ্গায় ৭১.৪২ ও নড়াইলে পাশের হার ৬৯.৪০ শতাংশ।