২৮ ঘণ্টা পর রাজশাহীর পথে ট্রেন চলাচল শুরু

তেলবাহী বাগি লাইনচ্যুত হওয়ার ২৮ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল শুরু হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2019, 05:00 PM
Updated : 11 July 2019, 05:02 PM

মেরামতের পর বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে লাইন ট্রেন চলার উপযোগী হয় বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন।

বুধবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলার হলিদাগাছী এলাকায় একটি তেলবাহী ট্রেনের নয়টি বগি লাইনচ্যুত হয়ে চলাচল বন্ধ হয়।

প্রকৌশলী আফজাল বলেন, বৃষ্টি ও রাতের কারণে দুর্ঘটনা কবলিত এলাকায় পুরোপুরি লাইন মেরামত করা সম্ভাব হয়নি। শুক্রবার সকাল থেকে আবার মেরাতম কাজ শুরু হবে।

“এর আগ পর্যন্ত এ এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ১০ কিলোমিটার বেগে ট্রেন চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।”

প্রধান প্রকৌশলী আরও বলেন, রাত সাড়ে ১০টার দিকে বিভিন্ন স্টেশনে আটকে পড়া রাজশাহীগামী ট্রেন ছেড়েছে। আর রাজশাহীতে ঢাকার উদেশে পদ্মা এক্সপ্রেস ছেড়ে যাবে রাত সাড়ে ১১টায় এবং ধুমকেতু এক্সপ্রেস রাত ২টায়।

তিনি জানান, রাজশাহী থেকে পদ্মা এক্সপ্রেসের ছাড়ার নির্ধারিত সময় ছিল বিকাল ৪টা এবং ধুমকেতু ছাড়ার সময় ছিল রাত ১১টা ২০ মিনিট।

বুধবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে সারদা স্টেশন থেকে এক কিলোমিটার রাজশাহীর দিকে এসে ট্রেনটির নয়টি বগি লাইচ্যুত হয়।  এতে রাজশাহীর সঙ্গে সকল রুটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এরপর রাতে রাজশাহী থেকে সব ট্রেনের যাত্রা বাতিল করা হয়।

পাবনার ইশ্বরদী জংশন থেকে ছেড়ে যাওয়া তেলবাহী ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের দিকে যাচ্ছিল।

দুর্ঘটনার পর পশ্চিমাঞ্চল রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

বিভাগীয় পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তাদের ৭২ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।