গাইবান্ধা থেকে ঢাকার বাস সোমবার চলেনি  

গাইবান্ধা থেকে ঢাকাগামী কোনো বাস সোমবারও চলেনি।

তাজুল ইসলাম রেজা গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2019, 03:41 PM
Updated : 8 July 2019, 03:41 PM

শ্রমিক ইউনিয়নের সঙ্গে বাস মালিকের দ্বন্দ্বের জেরে গত শনিবার সকাল থেকে গাইবান্ধা-ঢাকা বাস চলাচল বন্ধ রয়েছে।

এ কারণে ঢাকাগামী যাত্রী বিশেষ করে হজযাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।

ঢাকাগামী ট্রেনের উপর তাই অতিরিক্ত চাপ পড়েছে।

তবে জেলা বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

বাস মালিক ও বাস স্টাফদের অভিযোগ, মালিক সমিতির নামে গাইবান্ধায় শ্রমিক ইউনিয়ন ঢাকাগামী প্রতিটি চেয়ার কোচ বাস থেকে ৩৬০ টাকা করে নেওয়ার কথা থাকলেও তারা ৪৪০ টাকা করে আদায় করছে। এছাড়া পথে জেলার পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জে শ্রমিক ইউনিয়নের নেতারা নানা কারণে বাসের স্টাফদের সঙ্গে খারাপ ব্যবহার করে থাকেন।

জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আ স ম রুহুল হক নান্নু বলেন, এসব কারণে বাস মালিকরা ঢাকাগামী সকল বাস চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। অতিরিক্ত চাঁদা আদায় বন্ধ করা না হলে পরবর্তীতে বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে।

সোমবার দুপুরে গাইবান্ধা কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। ঢাকাগামী সকল বাস টার্মিনালেই ফেলা রাখা হয়েছে। টিকিট কাউন্টারগুলোও বন্ধ।

এদিকে, বাসচালকসহ সব শ্রমিক প্রতিদিনের হাজিরার টাকা না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

অরিন পরিবহনের গাইবান্ধার বাস টার্মিনালের ম্যানেজার পলাশ বলেন, তিনদিন ধরে মালিকদের এমন সিদ্ধান্তে কাজ না থাকায় বাসচালকসহ শ্রমিকদের বেশ সমস্যায় পড়তে হয়েছে।

এদিকে, হঠাৎ বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অনেকে বাস না পেয়ে বাড়িতে ফিরে যাচ্ছেন। আবার কেউ কেউ অতিরিক্ত টাকা খরচ করে বিকল্প যানবাহনে ঢাকা যাওয়ার চেষ্টা করছেন।

সাদুল্লাপুর থেকে ঢাকা যাওয়ার উদ্দ্যেশ্যে বাস টার্মিনালে আসা আশরাফুল ইসলাম বলেন, তিনদিনের ছুটি নিয়ে বাড়িতে আসেন তিনি। এখন পরিবার নিয়ে ঢাকায় ফিরতে বাস কাউন্টারে এসে বাস চলাচল বন্ধের কথা জানতে পেরে চরম দুশ্চিন্তায় পড়েছেন।

ঢাকায় পৌঁছাতে ট্রেন কিংবা বিকল্প পথে রংপুর থেকে যাওয়ার চিন্তা করছেন তিনি।

শহরের ব্যবসায়ী সাইফুল ইসলাম মণ্ডল বলেন, তিনদিন ধরে বাস চলাচল বন্ধ থাকায় ঢাকায় যেতে পারছেন না। ট্রেনে যাওয়ার চেষ্টা করেও টিকিট পাননি।

তাফরিন বেগম নামে এক যাত্রী বলেন, ঢাকা থেকে গত সপ্তাহে বাড়ি আসেন তিনি। এখন কীভাবে ঢাকায় যাবেন সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন।

জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আ স ম রুহুল হক নান্নু যাত্রীদের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে চেষ্টা করা হচ্ছে। বিষয়টি সমাধানে উভয় পক্ষকে নিয়ে জেলা প্রশাসকের সাথে বসার উদ্যোগ নেওয়া হয়েছে।