বান্দরবানে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরিয়ে নেওয়ার উদ্যোগ

টানা কয়েক দিনের বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে বান্দরবানে জেলা প্রশাসন।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2019, 01:42 PM
Updated : 8 July 2019, 01:43 PM

জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম জানান, শহরে প্রায় ৩০০ পরিবার পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। তাদের নির্ধারিত আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভারি বৃষ্টির কারণে পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণ পরিবারগুলোর জন্য জেলায় ১২৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

দুপুরে শহরে, পৌর এলাকায় লাঙ্গিপাড়া, হাফেজঘোনা, বাসস্টেশন, টাঙ্কিপাহাড়সহ ঝুঁকিপূর্ণ কয়েকটি এলাকায় প্রশাসনের লোকজন গিয়ে বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার নিদের্শ দেয়। এছাড়া এসব এলাকায় মাইকিং করে সতর্ক করা হয়। এই দলে ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নোমান হোসেন প্রিন্স, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, ভাইস-চেয়ারম্যান রাজুময় মারমা ও মহিলা ভাইস-চেয়াম্যান য়ইসাপ্রু মারমা।
জেলা রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর বলেন, প্রশাসনের পাশাপাশি রেড ক্রিসেন্টের কর্মীরাও ঝুঁকিপূর্ণ এলাকায় গিয়ে সবাইকে নিরাপদ জায়গায় যেতে বলছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় স্বেচ্ছাসেবক দল প্রস্তুত রাখা হয়েছে।
সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলমগীর জানান, বন্যা ও পাহাড় ধসের ঝুঁকপূর্ণ পরিবারের জন্য শহরে আটটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এরই মধ্যে তিনটি আশ্রয়কেন্দ্রে ৪২টি পরিবার আশ্রয় নিয়েছে।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী পরিচালক সজীব আহমেদ বলেন, সকাল থেকে ভারী বৃষ্টিতে চিম্বুক পাহাড়ে নয় মাইল এলাকায় রাস্তায় পাথর পড়ে বান্দরবান থেকে রুমা-থানচি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। পরে সেনা প্রকৌশল বিভাগ পাথর সরিয়ে নিলে দুপুরে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।