পোল্ট্রিবান্ধব বাজেট দাবি খামারিদের

পোল্ট্রি বান্ধব বাজেট, স্বল্প মূল্যে পোল্ট্রি ও মৎস্য ফিড এবং ডিম, মুরগি ও মাছের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবি জানিয়েছেন কিশোরগঞ্জের খামারিরা।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2019, 04:45 PM
Updated : 29 June 2019, 04:45 PM

এ দাবিতে তারা বৃহস্পতিবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল করে স্মারকলিপি দিয়েছেন।  

কিশোরগঞ্জ জেলা পোল্ট্রি ফিড ব্যবসায়ী ও প্রান্তিক খামারিদের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে তারা মানববন্ধন করেন। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে তারা জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। 

মানববন্ধনে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ জেলা পোল্ট্রি ফিড ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি এ কে এম শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন, প্রচার সম্পাদক এনামুল হক, পোল্ট্রি ব্যাপারী আলম মিয়া, আবু সায়েম, খামারি কফিল উদ্দিন ও লিটন মিয়া বক্তব্য রাখেন।

এ কে এম শামসুল ইসলাম তার বক্তব্যে বলেন, বাজেটে পোল্ট্রি কাঁচামালের উপর আমদানি শুল্ক ও কর বাড়ানো হয়েছে, যার কারণে পোল্ট্রি ফিডের দাম বৃদ্ধি পাবে। অর্থ বিল ২০১৯ এর ৭৮১ নম্বর অনুচ্ছেদে পোল্ট্রি কাঁচামালের সকল পণ্যের উপর ৫ শতাংশ হারে বর্ধিত আগাম কর ধার্য করা হয়েছে। সেই সাথে কাঁচামাল সংগ্রহের উপর ‘উৎস আয়কর’ কর্তনের বিধান সংযোজন করা হয়েছে; যে কারণে পোল্ট্রি ফিডের উৎপাদন খরচ ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।

অন্যান্য বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে পোল্ট্রি ফিডে ব্যবহৃত কাঁচামালের মূল্যবৃদ্ধির আশংকায় চিন্তিত হয়ে পড়েছেন ক্ষুদ্র ও প্রান্তিক খামারিরা। কারণ, এর ফলে পোল্ট্রি ফিডের দাম আরেক দফা বাড়বে, যা তাঁদেরকে পুঁজির সংকটে ফেলবে। তাই পোল্ট্রি খামারিদের সুরক্ষায় পোল্ট্রিখাতের ওপর আরোপিত কর ও শুল্ক বাতিলের দাবি জানিয়েছেন তারা।

তারা আরো বলেন, বর্তমান বাজারে যখন প্রতি কেজি খাসির মাংসের দাম ৮৫০ টাকা ও গরুর মাংসের দাম ৫২০টাকা। তখন খামার পর্যায়ে তাদের মাত্র ৮৮-৯০ টাকা কেজি দরে ব্রয়লার মুরগি বিক্রি করতে হচ্ছে। এমতাবস্থায় পোল্ট্রি ফিডের দাম বাড়লে খামার বন্ধ করে দিতে বাধ্য হবেন তারা।

খামারিরা আরো বলেন, পোল্ট্রি বৃহত্তর কৃষির অংশ। কিন্তু কৃষির মতো কোনো সুযোগ-সুবিধা তারা পাচ্ছেন না। জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকেই খাদ্যের দাম কমবে বলে খবর প্রচারিত হয়। এতে খামারিদের মাঝে নতুন করে আশার সঞ্চার হয়। কিন্তু বাজেটে পোল্ট্রি কাঁচামালের উপর আমদানি শুল্ক ও কর না কমিয়ে নতুন সিদ্ধান্তের মাধ্যমে পোল্ট্রি ফিডের দাম বাড়ানো হয়।

তারা সরকারের প্রতি এ খাতকে বাঁচাতে অবিলম্বে পোল্ট্রি ফিডের দাম কমানো এবং ডিম-মুরগির ন্যায্য দাম নির্ধারণের দাবি জানিয়েছেন।