শেরপুরে ভাষা সৈনিক আব্দুর রশীদের মৃত্যুবার্ষিকী পালিত

মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন সর্বদলীয় সংগ্রাম পরিষদের শেরপুর অঞ্চলের সদস্য ভাষা সৈনিক আব্দুর রশীদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2019, 05:47 PM
Updated : 5 June 2019, 05:47 PM

এ উপলক্ষে বুধবার শেরপুরে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

ভাষা সৈনিকের পরিবারের পক্ষ থেকে নেওয়া দিনের কর্মসূচির মধ্যে ছিল ঈদের নামাজের পর সকালে চাপাতলী পৌর কবরে পুষ্পঅর্পণ ও কবর জিয়ারত। এছাড়া  শেরপুর শহরের তেরা বাজার মাদ্রাসায় কোরআন খানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

প্রয়াত এই ভাষা সৈনিকের আত্মার মাগফিরাত কামনা করে বিভিন্ন ঈদের জামাতে নামাজের পর দোয়া করা হয়।

আব্দুর রশীদ ১৯৩১ সালের ২৫ জানুয়ারি শেরপুর পৌর শহরের শেখহাটি মহল্রায় জন্মগ্রহণ করেন। শেরপুরের ঐতিহ্যবাহী ভিক্টোরিয়া একাডেমিতে অধ্যয়নকালে ছাত্রাবস্থায় তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এরপর ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট, ৬২’র শিক্ষা কমিশন আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

১৯৭৫ সালে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হলে এর প্রতিবাদ করায় তৎকালীন সরকার তাকে ময়মনসিংহ জেলা কারাগারে নয় মাস কারারুদ্ধ করে রাখে।

বঙ্গবন্ধু বাকশাল গঠন করলে তিনি শেরপুর জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক হন।

অসাম্প্রদায়িক রাজনীতির অনুসারী আব্দুর রশীদ মৃত্যুর আগ পর্যন্ত স্বাধীনতা বিরোধী রাজাকার, আলবদর, আল সামস ও জামায়াত-শিবির এবং যুদ্ধাপরাধীদের  বিচারের দাবিতে  আন্দোলন করেছেন।

জীবনের শেষ দিন পর্যন্ত তিনি শেরপুর জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করে গেছেন।

তিনি ৮৪ বছর বয়সে বার্ধক্য জনিত কারণে ২০১৪ সালের ৫ জুন  জেলা শহরের গৃদানারায়ণপুরের নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।