বগুড়া উপনির্বাচন: বিএনপির প্রচারে ‘ছাত্রলীগের’ হামলা

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর বিএনপির প্রচারে হামলার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2019, 06:03 PM
Updated : 4 June 2019, 06:03 PM

মঙ্গলবার দুপুরে এই হামলার ঘটনা ঘটে বলে বিএনপি নেতাকর্মী ও সাংবাদিকরা জানান।

আহত সাংবাদিকরা বলেন, প্রতীক বরাদ্দের চিঠি পাওয়ার পর দুপুরে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাত মাথায় হ্যান্ডবিল বিলি করতে আসেন বিএনপির সাবেক এমপি হেলালুজ্জামান লালু, সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর হেনা, জেলা ছাত্রদলের সভাপতি আবু হাসান, সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী রিগ্যান প্রমুখ।

তিনি বলেন, তারা সপ্তপদী মার্কেটের সামনে এবং বাটা শো রুমের পাশে ধানের শীষের প্রচার শেষ করে লট্টো শো রুমের সামনে গেলে ছাত্রলীগের ২০/২৫ জনের একটি গ্রুপ সংঘবদ্ধভাবে বিএনপির প্রচারে বাধা দেয়।

বাধা উপেক্ষা করে বিএনপির লোকজন প্রচার অব্যাহত রাখরে ছাত্রলীগের সমর্থকরা সাতমাথায় আখের শরবত বিক্রেতাদের কাছে রাখা আখ তুলে তাদের বেদমভাবে পেটানো শুরু করে।

তাদের লাঠিপেটায় সাবেক এমপি লালু, ছাত্রদল সভাপতি আবু হাসান, সাধারণ সম্পাদক রিগ্যানসহ বেশ কয়েকজন আহত হন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

আহত জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তাদের উপর হামলার জন্য ছাত্রলীগকে দায়ী করেন।

আহত সাংবাদিকদের মধ্যে রয়েছেন স্থানীয় দৈনিক মুক্ত সকালের আব্দুর রহিম ও আল আমিন, বৈশাখী টেলিভিশনের ফটো সাংবাদিক মামুন, আরটিভির মুক্তার হোসেন, ডিবিসির সেলিম, স্থানীয় মুক্ত জমিনের ওয়াহেদ ফকির ও বাংলা বুলেটিনের সুমন সরদার।

এ ব্যাপারে বগুড়া জেলা ছাত্রলীগ সভাপতি নাঈমুল রাজ্জাক তিতাস বলেন, “হামলার সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত নয়। বাইরের কেউ এ ঘটনা ঘটাতে পারে। কাজেই ওই ঘটনার দায়দায়িত্ব ছাত্রলীগ নেবে না।”

বগুড়া সদর থানার ওসি এস এম বদিউজ্জামান জানান, ওই ঘটনায় জুলকার নাইন নামের এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি মির্জা সেলিম রেজা তাৎক্ষণিকভাবে সাংবাদিকদের উপর হামলা এবং ক্যামেরা ভাংচুরের নিন্দা জানিয়ে বিচার দাবি করেন।

আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া -৬ (সদর) আসনের উপনির্বাচনে  প্রতিদ্বন্দ্বী সাত প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় জেলা রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ তার কার্যালয়ে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের চিঠি হস্তান্তর করেন।

নির্বাচনে প্রার্থীরা হলেন বিএনপি জেলা আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ, আওয়ামী লীগের এসএম টি জামান নিকেতা, জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের মুফতি মাওলানা রফিকুল ইসলাম, স্বতন্ত্র সৈয়দ কবির আহম্মেদ ওরফে মিঠু ও মো. মিনহাজ।

আগামী ২৪ জুন বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ড ও সদর উপজেলার ১১টি ইউনিয়নের ১৪১ কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এতে মোট ভোটার তিন লাখ ৮৭ হাজার ৪৫৮ জন।