মানবপাচারে সিলেটের ২৪ ট্রাভেলস এজেন্সি

ট্রাভেলস এজেন্ট ব্যবসায়ের আড়ালে মানবপাচারের দায়ে সিলেটের দুই ডজন প্রতিষ্ঠানকে দণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2019, 03:09 PM
Updated : 13 May 2019, 03:09 PM

সোমবার দিনভর জেলা প্রশাসনের পাঁচ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পাঁচটি ভ্রাম্যমাণ আদালত সিলেটের বিভিন্ন ট্রাভেল এজেন্সিতে অভিযান চালায়।

বৈধ কাগজপত্র না থাকা, বিদেশে পাঠানোর নামে অবৈধপথে মানবপাচারসহ বিভিন্ন অনিয়মের দায়ে ২৪টি ট্রাভেল এজেন্সিকে পৌনে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা জানান, বেশিরভাগ ট্রাভেলস এজেন্সির লাইসেন্স নেই। তারা মানুষকে নানাভাবে প্রলুব্ধ করে অবৈধপথে মানবপাচারের ব্যবসা করে আসছিল। 

গত বৃহস্পতিবার ভূমধ্যসাগরে নৌকাডুবিতে সিলেটের ছয় যুবক নিহতের পর মানবপাচারের বিষয়টি আলোচনায় আসে। ট্রাভেলস এজেন্সির নামে অবৈধভাবে বিদেশ লোক পাঠানোর ব্যবসা নিয়ে আলোচনা হয়।

এ ঘটনার পর নড়েচড়ে বসে সিলেট জেলা প্রশাসন। সোমবার ৫ নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫টি টিম গঠন করে অবৈধ ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে অভিযান শুরু করে জেলা প্রশাসন।

অভিযানে ২৪টি ট্রাভেলস এজেন্সিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয় ও মোট চার লাখ ৭৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটি থেকে তিন জন মানবপাচারকারী আটক করা হয় এবং তাদেরকে একমাসের কারাদণ্ড দেন এবং ২০ হাজার টাকা অর্থদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলাল চৌধুরী।

আম্বরখানা এলাকায় অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্র্যাট ইরতিজা হাসান। 

অভিযানে আবু সাইদ এন্টাপ্রাইজকে ত্রিশ হাজার টাকা, ট্রাভেল টাইমকে পঁচিশ হাজার টাকা, জিলানী এয়ার ইন্টারন্যাশনালকে পাঁচ হাজার টাকা, মিরাজ এয়ার ইন্টারন্যাশনালকে বিশ হাজার টাকা, জে স্কয়ার কনসালটেন্সিকে বিশ হাজার টাকা, রেঞ্জার ইন্টারন্যাশলকে বিশ হাজার টাকা ও নিউ জান্নাত ট্রাভেলসকে ত্রিশ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ট্রাভেলস কর্মচারী আব্দুল্লাহ আল মামুনকে ১৫ দিনের ও নজমুল ইসলাম খানকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল হকের নেতৃত্বে উপশহর এলাকায় অভিযান চালানো হয়। 

অভিযানে রোজভিউ কমপ্লেক্সের আবিদ ওভারসিজকে ২০ হাজার টাকা, আসসালাম হজ্জ এবং ওমরাকে (প্যারাডাইস) ১৫ হাজার টাকা, আলকেফাকে ২০ হাজার টাকা, খাজা এয়ার ইন্টান্যাশনাল সর্ভিসকে ২০ হাজার টাকা, হোয়াইট ট্রাভেলসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

গত বৃহস্পতিবার লিবিয়া থেকে সাগরপথে ইতালি যাওয়ার পথে তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে অন্তত ৬০ মারা গেছেন। এর বেশিরভাগই বাংলাদেশি।