নুসরাত হত্যা: ৩ আসামিকে ফের রিমান্ডে

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার মামলায় স্বীকারোক্তি দেওয়া তিন আসামিকে ফের রিমান্ডে নিয়েছে পিবিআই।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2019, 05:08 PM
Updated : 8 May 2019, 05:10 PM

বুধবার ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাকির হোসেন এই আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য একদিন করে ফের হেফাজতে (রিমান্ড) নেওয়ার আদেশ দেন।

এরা হলেন শাহাদাত হোসেন শামীম, জোবায়ের আহমেদ ও জাবেদ হোসেন।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ফেনীর পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা শাহ আলম জানান, নুসরাত হত্যা মামলায় অধিকতর তদন্তের জন্য শাহাদাত হোসেন শামীম, জোবায়ের আহমেদ ও জাবেদ হোসেনের তিন দিনের রিমান্ড আবেদন করলে আদালত প্রত্যেকের জন্য একদিন মঞ্জুর করে।

এ নিয়ে আসামি জাবেদ হোসেনকে চার দফা, শাহাদাত হোসেন শামীমকে তিন দফা ও জোবায়ের আহমেদকে দুই দফা রিমান্ডে নিল পিবিআই।

গত ১৪ এপ্রিল শাহাদাত হোসেন শামীম, ২০ এপ্রিল জাবেদ হোসেন ও ২১ এপ্রিল জোবায়ের আহমেদ হত্যার দায় স্বীকার করে আদালতে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেন।

নুসরাত হত্যায় ব্যবহৃত তিনটি বোরকার মধ্যে শাহাদাত হোসেন শামীম ও জোবায়ের আহমেদের বোরকাটি উদ্ধার করলেও জাবেদ হোসেনের ব্যবহৃত বোরকা উদ্ধার হয়নি। সেটি উদ্ধারের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন এই পিবিআই কর্মকর্তা।

গত ৬ এপ্রিল নুসরাত জাহান রাফি আলিমের আরবি প্রথমপত্র পরীক্ষা দিতে মাদ্রাসায় গেলে কয়েকজন লোক তাকে মাদ্রাসার সাইক্লোন সেন্টারের ছাদে নিয়ে যায়। পরে বোরকা পরা কয়েকজন তাকে মাদ্রাসার অধ্যক্ষ (বরখাস্ত) সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে শ্লীলতহানির মামলা তুলে নিতে চাপ দেয়। নুসরাত তাতে রাজি না হলে তারা তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১০ এপ্রিল দগ্ধ নুসরাতের মৃত্যু হয়।

এঘটনায় সিরাজকে প্রধান আসামিসহ আটজনের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও ৪/৫ জনকে আসামি করে নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান ৮ এপ্রিল সোনাগাজী মডেল থানায় মামলা করেন।

ওই মামলায় এজহারনামীয় আটজনসহ ২১ জনকে গ্রেপ্তার করেছে পিবিআই। এদের মধ্যে সিরাজ-উদ-দৌলাসহ ১২ জন হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।