পাবনায় তিন পুলশি হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন

পাবনার বেড়া উপজেলায় ঢালারচর ফাঁড়ির তিন পুলিশকে হত্যার দায়ে আটজনের যাবজ্জীবন দিয়েছে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 09:06 AM
Updated : 24 April 2019, 09:17 AM

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার বুধবার এ রায় ঘোষণা করেন।

একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করেছে ট্রাইব্যুনাল। জরিমানা না দিলে তাদের আরও এক বছর করে কারাগারে রাখারও আদেশ দিয়েছে আদালত।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- বেড়া উপজেলার ঢালারচর এলাকার জহুরুল ইসলাম, আটঘরিয়া উপজেলার চাঁদপুর গ্রামের হাশেম ওরফে খোকন ওরফে বাচ্চু, রাজবাড়ির জেলার মাইছে ঘাটা গ্রামের জোসন মোল্লা ওরফে জাবেদ, বেড়া উপজেলার রাজধরদিয়অ গ্রামের নিজাম ফকির, ধারাই গ্রামের রফিক ওরফে জৈটা রফিক, কাছাদিয়া গ্রামের আইয়ুব আলী, সুজানগর থানার পশ্চিম কাছাদিয়া গ্রামের শুকুর আলী সরদার ও পুকুরনিয়া গ্রামের জাহাঙ্গীর আলম ওরফে কানা আলম।

তাদের মধ্যে জহুরুল ও বাচ্চু পলাতক রয়েছেন। রায় ঘোষণার সময় অন্য আসামিরা আদালতে ছিলেন।

এছাড়া এ মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় আরও আট আসামিকে খালাস দেওয়া হয়েছে। তাদের মধ্যে পাঁচজন বিচার চলাকালে বিভিন্ন সময় মারা যান।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু মামলার নথির বরাতে বলেন, ২০১০ সালের ২০ জুলাই পাবনার বেড়া উপজেলার মালদারহাট বাঁধের ধারে ঢালারচর ফাঁড়ির এসআই কফিল উদ্দিন, নায়েক ওয়াহেদ আলী ও কনস্টেবল শফিকুল ইসলামকে গুলি করে হত্যা করে একদল লোক।

“এরপর তারা সর্বহারা দলের শ্লোগান দিয়ে চলে যায়। মামলার বাদী পুলিশ সদস্য রশিদুল ইসলাম বাঁধের নিচে কচুরিপানার মধ্যে লুকিয়ে রক্ষা পান।”

এ ঘটনায় রশিদুল বেড়া থানায় হত্যা মামলা দায়ের করেন। পুলিশ মামলাটি তদন্ত শেষে ১৬ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়।

আইনজীবী এন্তাজুল বলেন, ‘‘সাজাপ্রাপ্ত সব আসামি চরমপন্থী সংগঠন সর্বহারা দলের সদস্য বলে প্রমাণিত হয়েছে। আদালত আটজনকে দোষী সাব্যস্ত করে এই সাজা দেয়।”