তৃতীয় লিঙ্গ আসবে ভোটার তালিকায়: কবিতা খানম

এবার ভোটার তালিকায় তৃতীয় লিঙ্গের সদস্যদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

রংপুর প্রতিনিধিসিলেট ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 01:16 PM
Updated : 23 April 2019, 01:16 PM

মঙ্গলবার সিলেটে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, তৃতীয় লিঙ্গের সদস্যরা সাধারণত নারী হিসেবে ভোটার হতে চান। তারা যাতে তৃতীয় লিঙ্গ পরিচয়ে ভোটার হয় তা মাঠকর্মীদের বোঝাতে হবে।   

কবিতা খানম একটি নির্ভুল ভোটার তালিকা তৈরির উপর গুরুত্বারোপ করেন। এজন্য মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের তথ্য সংগ্রহে সচেতন থাকার নির্দেশ দেন তিনি।

তিনি বলেন, ভোটার তালিকা হালনাগাদকালে কোনো প্রবাসী দেশে অবস্থান করলে তাদেরও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

বিশ্বের বিভিন্ন স্থানে থাকা প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতেও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান এই নির্বাচন কমিশনার।

দেশের অন্যান্য স্থানের মতো সিলেট বিভাগের নয়টি উপজেলায়ও প্রধম ধাপের ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে।

সিলেট জেলায় তিনটি, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জে দুটি করে উপজেলায় প্রথম ধাপে এ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে বাকি ৩১টি উপজেলায়ও শুরু হবে।

দুপুরে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেন কবিতা খানম।

অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী, সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইসরাইল হোসেন, সিলেটের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মীর মাহবুবুর রহমান, জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম, সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার আজবাহার আলী শেখ বক্তব্য রাখেন।

‘রোহিঙ্গাদের বিষয়ে সর্তক থাকতে হবে’

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে রোহিঙ্গারা যাতে ভোটার হওয়অর সুযোগ না পায় সে বিষয়ে সর্তক থাকার কথা বলেছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।

মঙ্গলবার রংপুরে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিরিউদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, এজন্য দেশের ৩২টি উপজেলাকে রোহিঙ্গা জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। তথ্য সংগ্রহকারীদেরকে রোহিঙ্গাদের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশনাও দেওয়া রয়েছে।

“তারপরও অনেকেই উত্তরাঞ্চলের এসে ভোটার হতে সুযোগ নেওয়ার চেষ্টা করতে পারে। এজন্য তথ্য সংগ্রহকারী ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সবাইকে সতর্ক থাকতে হবে। নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে হবে।”

মোখলেসুর রহমান বলেন, দেশের ১৩৫টি উপজেলা, সিটি ও পৌর এলাকায় ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত প্রথম পর্যায়ের হালনাগাদ কার্যক্রম চলবে। তথ্যসংগ্রহকারী ও সুপার ভাইজাররা প্রত্যেক এলাকায় যাবেন।

যাদের বয়স ১৬ চলছে তাদেরও তথ্য সংগ্রহ করা হবে উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, ভোটার হওয়া সবার সাংবিধানিক অধিকার। তবে দ্বিতীয়বার কেউ ভোটার হতে চেষ্টা করলে, তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে।

“এখন থেকে দশটি আঙুলের ছাপ ও চোখের আইরিশ এর ছাপ ও ছবি নেওয়া হবে।”

রংপুর জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এই কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মোহাম্মদ মাসুদ রানার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন রংপুর রেঞ্জ ডিআইজি অফিসের পুলিশ সুপার এনামুল হক এনাম, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান, জেলার অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শুকরিয়া পারভীন, রংপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে নগরীর বেশ কয়েকজন শিক্ষার্থীর তথ্য হালনাগাদ করে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।