সাতক্ষীরায় বেড়িবাঁধ ভেঙে ২ গ্রাম প্লাবিত

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে দুইটি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে অনেক মৎস্যঘের ডুবে গেছে; পানিবন্দি হয়েছে গ্রাম দুটির বেশকিছু ঘরবাড়ি।

শরীফুল্লাহ কায়সার সুমন সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2019, 12:31 PM
Updated : 22 April 2019, 12:31 PM

সোমবার প্রতাপনগর ইউনিয়নের কোলা গ্রামের পরিমল মন্ডলের বাড়ি সংলগ্ন এলাকায় বাঁধের প্রায় ১০০ ফুট ভেঙে নদীতে বিলীন হয়ে যায়।

স্থানীয় বাসিন্দা পরিমল মন্ডল বলেন, ভোরে তার বাড়ি সংলগ্ন বেড়িবাঁধের বেশ কিছুটা ধসে নদীগর্ভে চলে যায়। এ সময় প্রবল বেগে পানি ঢুকে ঘের অধ্যুষিত কোলা ও হিজলা গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

তিনি বলেন, এরপরই ভাটা শুরু হওয়ায় তাক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি কম হয়েছে। তবে পরে জোয়ারে পানি ঢুকলে প্রতাপনগর ইউনিয়নের আরও কয়েকটি গ্রামসহ পার্শ্ববর্তী শ্রীউলা ইউনিয়নও প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোগে সকালে বাঁধ মেরামতের চেষ্টা করেও সম্ভব হয়নি জোয়ারের কারণে।

এ ব্যাপারে প্রতাপনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন বলেন, স্থানীয় জনগণকে নিয়ে বাঁধ মেরামতের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

জাকির বলেন, “খোলপেটুয়া নদীর বেশকিছু এলাকায় বেড়িবাঁধের অবস্থা খুবই নাজুক। পানি উন্নয়ন বোর্ডকে বলেও কাজ হয় না। বাঁধ না ভাঙলে তারা এলাকায় আসে না, কাজ হওয়া তো দূরের কথা।”

এ ব্যাপারে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ এর উপ বিভাগীয় প্রকৌশলী মাহিদুল ইসলাম বলেন, ভাঙনের সংবাদ পাওয়ার পরপরই নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খানের নেতৃত্বে একটি টিম সেখানে কাজ করছে। আজকে ভাঙন সংস্কার সম্ভব হয়নি। আগামীকাল থেকে বাঁধ সংস্কারের কাজ শুরু হয়ে যাবে।