নারায়ণগঞ্জে ‘গ্যাস থেকে বিস্ফোরণে’ উড়ে গেল দেয়াল, নিহত ২

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক বাড়িতে পাইপ লাইনের ছিদ্র থেকে গ্যাস জমে বিস্ফোরণে দুই জনের মৃত্যু হয়েছে, দগ্ধ হয়েছেন আরও সাতজন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2019, 04:42 AM
Updated : 22 April 2019, 11:56 AM

সোমবার ভোরে এ ঘটনায় উপজেলার ভুলতা ইউনিয়নের সাঁওঘাট এলাকার ওই তিনতলা বাড়ির নিচতলার দেয়াল বিস্ফোরণে উড়ে গেছে বলে জানিয়েছেন ভুলতা পুলিশ ফাঁড়ির পরিদর্শক রফিকুল হক।

নিহতরা হলেন- মেহেরপুর জেলার মুজিবনগর থানার কোমরপুর এলাকার দুদু মিয়ার ছেলে শামিম (৩০) ও ঝালকাঠি জেলার নলছিটি থানার কয়া এলাকার রহিম বিশ্বাসের ছেলে হেলাল বিশ্বাস রাকিব (২৫)।

তারা দুজন স্থানীয় নেক্সট এক্সেসরিজ লিমিটেড নামের একটি গার্মেন্ট এক্সেসরিজের কারখানার কাজ করতেন। আরও কয়েকজন সহকর্মীর সঙ্গে ওই বাসায় মেস করে থাকতেন তারা।

স্থানীয়রা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে সাঁওঘাট এলাকার ওই বাড়ির মালিক রাবেয়া আক্তার মিলি নামের একজন আইনজীবী। ভোর ৩টার দিকে বিকট শব্দে ওই বাড়ির নিচতলায় বিস্ফোরণ ঘটে এবং চারপাশের দেয়াল উড়ে গিয়ে কয়েকশ ফুট দূরে গিয়ে পড়ে।

শবে বরাতের রাতের শেষে বিকট ওই বিস্ফোরণের শব্দে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে আশপাশের লোকজন গুরুতর দগ্ধ অবস্থায় ছয়জনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠায়। আরও তিনজনকে নেওয়া হয় স্থানীয় একটি ক্লিনিকে।

ছয়জনকে ঢাকা মেডিকেলে আনার পর শামিম ও হেলালকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে মেডিকেল পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যরা জানান।

আহত অন্যরা হলেন- নেক্সট এক্সোসরিজ লিমিটেডের শ্রমিক তরিকুল ইসলাম, লিয়াকত আলী, হযরত আলী, আরিফ, আনোয়ার হোসেন, ফারুক মিয়া ও আরিফুর রহমান। তাদের মধ্যে লিয়াকত ও আরিফের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন।

ভুলতা পুলিশ ফাঁড়ির পরিদর্শক রফিকুল বলেন, “ধারণা করা হচ্ছে, হাই-প্রেসার লাইন থেকে ওই বাসায় অবৈধভাবে গ্যাস সংযোগ নেওয়া হয়েছিল। শবে বরাতের রাতে মিল-কারখানা বন্ধ থাকায় গ্যাসের প্রেশার বেশি ছিল। কোনো লিকেজ থেকে পুরো বাসায় গ্যাস ছড়িয়ে পড়েছিল বলে বিস্ফোরণ ঘটেছে।”

রূপগঞ্জের কাঞ্চন ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ আবদুল মান্নান বলেন, ভোর রাতে ওই বাসায় কেউ একজন চুলা জ্বালাতে গেলে বিস্ফোরণ ঘটে। পরে পুরো বাসায় আগুন ছড়িয়ে পড়ে। কাঞ্চন ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ওই আগুন নেভাতে কাজ করে।

‌আর্থিক সহায়তার নির্দেশ

এদিকে রূপগঞ্জে  নিহত‌ শামিম ও হেলালের প‌রিবার‌কে আর্থিক সহায়তা দেওয়ার নি‌র্দেশ দি‌য়েছেন জনপ্রশাসন প্র‌তিমন্ত্রী ফরহাদ হো‌সেন।

মন্ত্রণাল‌য়ের জনসং‌যোগ কর্মকর্তা আব্দুল্লাহ শিবলী সা‌দিক জা‌নান, নিহত‌দের লাশ দাফন-কাফ‌নের জন্য উভয় প‌রিবার‌কে ১০ হাজার টাকা ক‌রে ‌দিতে নারায়ণঞ্জের জেলা প্রশাসককে (ডি‌সি) নি‌র্দেশ দি‌য়ে‌ছেন প্র‌তিমন্ত্রী।

এছাড়া নিহত দুইজ‌নের প‌রিবার‌কে আর্থিক সহায়তা দি‌তে জনপ্রশাসন প্র‌তিমন্ত্রী নারায়ণগঞ্জ ও মে‌হেরপু‌রের ডি‌সি‌কে নি‌র্দেশ দি‌য়ে‌ছেন ব‌লেও জানিয়েছেন শিবলী।