যশোর বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থীকে নানা মেয়াদে বহিষ্কার

র‌্যাগিং বিরোধী পোস্টার লাগানোকে কেন্দ্র করে অসদাচরণসহ কয়েকটি অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আট শিক্ষার্থীকে নানা মেয়াদে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ক্যাম্পাস ও ক্যাম্পেসের বাইরে র‌্যাগিং নিষিদ্ধও করা হয়েছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 01:07 PM
Updated : 20 April 2019, 01:07 PM

শনিবার বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের ৫৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশিদ।

তিনজনকে আজীবন ও পাঁচজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয় বলে জানান তিনি।

আব্দুর রশিদ জানান, আজীবন বহিষ্কৃতরা হলেন শেখ হাসিনা হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী হুমায়রা আজমিরা এরিন, একরামুল কবির দ্বীপ ও মো. রোকনুজ্জামান।

এক বছরের জন্য বহিষ্কৃত হয়েছেন শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের স্নাতকের আসিফ আল মাহমুদ, মোতাসসিন বিল্লাহ, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্সের মাহমুদুল হাসান শাকিব, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলের নিশাত তাসনীম ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের হারুন অর রশীদ।

বহিষ্কৃত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হলেও অবস্থান করতে পারবেন না এবং তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয় বলে রশিদ জানান। 

রশিদ আরও বলেন, এছাড়া অপরাধের মাত্রা বিবেচনা করে তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী হৃদয় রাহুত, শেখ শরীফ উদ্দীন, সুকান্ত কুমার রায়, জাহিদ হাসান এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোহেল রানাকে চূড়ান্তভাবে সতর্ক করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সভায়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের লাগানো র‌্যাগিং সম্বলিত পোস্টার ও নোটিশ ছিঁড়ে ফেলা, বিশ্ববিদ্যালয়ের লোগোর প্রতি অবমাননা ও শিক্ষকদের সঙ্গে অসদাচরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে রশিদ জানান।

গত ৪ জানুয়ারি থেকে শুরু করে ১২ জানুয়ারি পর্যন্ত র‌্যাগিং বিরোধী পোস্টার লাগানোকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনার তদন্তে অধ্যাপক শরীফ এনামুল কবিরের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠিত হয়। রিজেন্ট বোর্ডের গত ১৯ ফেব্রুয়ারির ৫৩তম সভায় তদন্ত কমিটি তাদের প্রতিবেদন দাখিল করে।

ওই তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ও সুপারিশক্রমে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫৪তম সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হলো।

এছাড়া রিজেন্ট বোর্ডের সভায় এক ছাত্রীকে মানসিকভাবে হেনস্তার অভিযোগে প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের কর্মচারী রকিব রহমানকে চাকরিচ্যুত করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রশিদ জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে।