শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ২ দিনের ‘টেক ফেস্ট’ শুরু

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের ৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট’ শুরু হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2019, 10:55 AM
Updated : 19 April 2019, 10:55 AM

উৎসবে প্রোগ্রামিং কনটেস্ট, রোবো ফাইট, প্রজেক্ট এক্সিভিশনসহ প্রযুক্তির পাঁচটি শাখায় প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে উৎসব উদ্বোধন ঘোষণা করেন কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম দীপু।

তিনি বলেন, “প্রযুক্তি খাতে দেশের সবচেয়ে বড় এই উৎসবে বুয়েট, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ৫৪টি বিশ্ববিদ্যালয়ের এক হাজার ২০০ প্রতিযোগী অংশ নিচ্ছেন।

“বাংলাদেশে এখন ডিজিটালাইজেশনের পথে। প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমেই আমরা আগামী দিনের উন্নত, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারব। এ ধরনের উৎসবের মাধ্যমেই প্রযুক্তির উৎকর্ষ সাধন সম্ভব।”

চতুর্থবারের মতো অনুষ্ঠিত এই উৎসব আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদ।

উৎসবের গণমাধ্যম সহযোগী হিসেবে রয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

উদ্বোধন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, “আমরা ক্লাসে মাত্র পাঁচ শতাংশ তোমাদের শেখাই। বাকি ৯৫ শতাংশ তোমাদের ক্লাসের বাইরে থেকে শিখতে হয়। আমাদের ছেলেমেয়েরা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে যে বিষয়গুলো জানে, যে লেবেলে কাজ করে, তা ক্লাসে শেখানো সম্ভব নয়।

“সেজন্য তথ্য-প্রযুক্তি বা কম্পিউটার সায়েন্স রিলেটেড প্রতিযোগিতায় অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে এবং সেখানে তারা অনেক ভালোও করে।”

উৎসবের আহ্বায়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান জহিরুল ইসলাম, সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম খান, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদের পরিচালক শহিদুর রহমান, সহকারী অধ্যাপক আসিফ মো. সামির, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ আহাম্মদ অনুষ্ঠানে ছিলেন।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার সকাল ১০টায় ‘টক অ্যান্ড টেক ফেস্ট’ শিরোনামে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। সেখানে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন।

বিকেল ৩টায় কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বিশেষ অতিথি হিসেবে অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেছ, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম।

এ সময় বিজয়ী দল ও প্রতিযোগীদের পুরস্কার দেবেন অতিথিরা।