দুই দলের বলয় ছাড়ার আহ্বান সিপিবি সভাপতির

দেশের প্রধান দুটি দলের বলয় থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2019, 04:48 PM
Updated : 9 April 2019, 04:48 PM

মঙ্গলবার বগুড়া শহরে জেলা কমিউনিস্ট পার্টির এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে সেলিম বলেন, “সরকার যেমন ব্যর্থ তেমনি অকার্যকর বিরোধীদল। এই দুই দলের বলয় থেকে বের হয়ে এসে গণতন্ত্র ও আর্দশিক রাজনৈতিক ধারা শুরু করতে হবে।”

বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ বাম সংগঠনগুলোকে ঐক্যবদ্ধভাবে রাজপথে আন্দোলনের আহ্বান জানান তিনি।

সিপিবি সভাপতি বলেন, দৃশ্যমান কর্মকাণ্ড না থাকলেও জামায়াত-হেফাজত নানামুখী কাজ করে যাচ্ছে। বিষয়টি মনে রাখতে হবে।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারের সমালোচনা করে তিনি বলেন, “এখন উন্নয়নের কথা বলা হচ্ছে। হ্যাঁ উন্নয়ন হয়েছে। ব্রিটিশ আমলেও কি উন্নয়ন হয়নি? রেল কারা করেছে? আমাদের দেশে, কলকাতা, দিল্লি, লাহোরে এখনও উঁচু দালান শোভা পাচ্ছে।”

আইয়ুব খানের সময়ও উন্নয়ন হয়েছে মন্তব্য করে তিনি বলেন, তখন উন্নয়নের এক দশক পালন করে আইয়ুব খানকে আজীবন ক্ষমতায় রাখার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কিছুদিনের মধ্যেই তাকে বিদায় নিতে হয়।

তিনি বলেন, গণতন্ত্র ও ভোটাধিকার এখন প্রশ্নবিদ্ধ। সংসদ নির্বাচন এবং উপজেলা নির্বাচন কীভাবে হয়েছে তা দেশবাশী জানে।

আদর্শগতভাবে আওয়ামী লীগ ও বিএনপি একই মন্তব্য করে সেলিম বলেন, তারা দেশের মানুষের জন্য নয়, ক্ষমতায় যাওয়ার রাজনীতি করে। দেশের উন্নয়নের জন্য নয়। দেশে এখন সামরিক, বেসামরিক, আমলা, ব্যবসায়ীদের জন্য রাজনীতি চলছে। এখান থেকে বের হয়ে না আসলে দেশের অস্তিত্ব থাকবে না।

বগুড়া জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি জিন্নাতুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, কেন্দ্রীয় সদস্য ইসমাইল হোসেন, বগুড়া জেলা সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ প্রমুখ।