ডুয়েটে শিক্ষার্থীদের ১১ দফা দাবিতে বিক্ষোভ

শিক্ষক নিয়োগসহ ১১ দফা দাবিতে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) শিক্ষার্থীরা বিক্ষোভ করে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2019, 04:22 PM
Updated : 7 April 2019, 04:22 PM

রোববার বিকালে তারা ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করেন।

ছাত্রলীগের ডুয়েট শাখার সাধারণ সম্পাদক বিনয় ব্যানার্জী বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডুয়েট গ্র্যাজুয়েটদের অগ্রাধিকার দিতে হবে। এক্ষেত্রে পরীক্ষায় উত্তীর্ণ ১ থেকে ৫ নম্বর মেধাধী শিক্ষার্থীকে শুধু মৌখিক পরীক্ষার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। যেমনটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে করা হয়।

তাদের অন্য দাবির মধ্যে রয়েছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শতভাগ আবসন ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার লেন-দেন  (বেতন, রেজিস্ট্রেশন ফি) এবং পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমে প্রকাশ করা, ছাত্র-শিক্ষক সম্মেলন কেন্দ্র নির্মাণ, পুরো ক্যাম্পাস ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আনা, উপবৃত্তির টাকা বৃদ্ধি, গবেষণার জন্য পর্যাপ্ত অর্থায়নের ব্যবস্থা, ক্যাম্পাসের প্রধান ফটকের সাথে থাকা দোকানপাট উচ্ছেদ ও মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণ, গাজীপুর-চৌরাস্তায় ডুয়েটের স্থায়ী তোরণ নির্মাণ ও শিববাড়িতে নির্দেশক স্থাপন, সৈয়দ নজরুল ইসলাম একাডেমিক ভবনে অসম্পূর্ণ লিফটের কাজ দ্রুত সম্পন্ন করা।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ফটক বন্ধ করে অবস্থান নেন। এর আগে তারা তাদের দাবি নিয়ে পুরো ক্যাম্পাসে মিছিল এবং উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।   

উপাচার্য মো. আলাউদ্দিন সাংবাদিকদের বলেন, বিকালে বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে শিক্ষার্থীদের দাবির ৮০-৯০ শতাংশ নীতিগতভাবে মেনে নেওয়া হয়েছে। তবে বৈঠকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সকলেরই লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

ছাত্রলীগের ডুয়েট শাখার সভাপতি তাইবুর রহমান বলেন, আগামী ২৪ এপ্রিল তারা এসব দাবির অগ্রগতি দেখবেন। দাবির কোনো অগ্রগতি না হলে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে।