কৃষিকে লাভজনক করবে সরকার: কৃষিমন্ত্রী

কৃষিকে বাণিজ্যিক ও লাভজনক পেশায় পরিণত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2019, 04:14 PM
Updated : 4 April 2019, 04:14 PM

বৃহস্পতিবার শেরপুরে এক অনুষ্ঠানে তিনি বলেন, “কৃষি শুধু চাল উৎপাদন করে খাওয়ার জন্য নয়। বিদেশে পাঠাব, আয় করব। সেই আয় দিয়ে আমরা জীবনযাত্রার মান উন্নত করব।” 

শেরপুর পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে শহীদ দারোগ আলী পৌর পার্কে আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠান মালার সমাপনী দিনে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

চালকলগুলো বন্ধ হয়ে যাচ্ছে এ ব্যাপারে সরকারের উদ্যোগ প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, “আমাদের উৎপাদন অনেক বেশি হয়েছে। চালের চাহিদা কম। চালের কল কোনোদিনই বন্ধ হবে না। ইনশাল্লাহ আমরা গভীরভাবে চিন্তা করছি কীভাবে চালের দাম বাড়ানো যায় এবং কীভাবে কৃষকরা চাল উৎপাদন করে লাভবান হয়।” 

চাল চাল বিক্রি করে কৃষককে ছেলেমেয়ের লেখাপড়া, সাংসারিক খরচসহ সবকিছু করতে হয়। কাজেই চাল উৎপাদন করে যদি চালের সঠিক দাম না পায়, যদি মুনাফা না করতে পারে তাহলে সংসার চালানো ও ছেলেমেয়েদের গড়ে তোলাসহ কোনো কাজই ঠিকমতো হবে না বলে তিনি মন্তব্য করেন।  

“কাজেই কৃষিমন্ত্রী হিসেবে আমি এ কথাই বলছি। আমরা চিন্তা করছি। কৃষিকে লাভজনক করতে হবে; কীভাবে করা যায় আমরা আলাপ আলোচনা করছি। এটা সাময়িক একটা সমস্যা। ইনশাল্লাহ এ সমস্যার সমাধান হবে। কোনো চালকল বন্ধ হবে না।”

শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটনের সভাপতিত্বে পৌরসভার ১৫০ বছর পূর্তির সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শেরপুর-১ আসনের সাংসদ হুইপ আতিউর রহমান আতিক, নৌ-পরিবহন সচিব আব্দুস সামাদ, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার বিল্লাল হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল, হুইপ তনয়া সাদিয়া রহমান অপি প্রমুখ।