কথিত বন্দুকযুদ্ধ: কক্সবাজারে বিজিবি ও র‌্যাবের গুলিতে নিহত ৪

কক্সবাজারের টেকনাফ ও পেকুয়ায় বিজিবি ও র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে চারজন নিহত হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2019, 05:03 AM
Updated : 27 March 2019, 05:19 AM

বুধবার ভোর রাতে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালী এবং পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মগনামা ঘাটে গোলাগুলির এসব ঘটনা ঘটে বিজিবি ও র‌্যাব কর্মকর্তাদের ভাষ্য।

এর মধ্যে হোয়াইক্যং এলাকায় মাদকবিরোধী অভিযানের বিজিবির গুলিতে নিহত দুজন মিয়ানমারের রোহিঙ্গা এবং পেকুয়ায় র‌্যাবের গুলিতে নিহত দুজনকে সন্দেহভাজন জলদস্যু বলা হলেও তাদের নাম-পরিচয় জানাতে পারেননি দুই বাহিনীর কেউ।

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জমাদার জানান, মিয়ানমার থেকে ‘ইয়াবার একটি বড় চালান’ দেশে আসার খবরে বুধবার ভোর রাতে তাদের একটি দল হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালী এলাকায় অভিযানে যায়।

এক পর্যায়ে মিয়ানমারের দিক থেকে কাঁধে বস্তা নিয়ে দুই লোককে নাফ নদী পার হতে দেখে তাকে থামার সংকেত দেওয়া হয়।

“কিন্তু তারা না থেমে দৌঁড়ে পালানোর চেষ্টা করে। ধাওয়া দিলে তারা বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। বিজিবির সদস্যরাও তখন পাল্টা গুলি চালায়। গোলাগুলি থামার পর ঘটনাস্থলে দুইজনের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়।”

পরে ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে এব লাখ ৯০ হাজার ইয়াবা এবং দুটি কিরিচ উদ্ধার করা হয় বলে মেজর শরীফুল ইসলাম জানান।

তিনি বলেন, “নিহতদের নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তাদের বয়স আনুমানিক ২০ থেকে ২৫ বছর। তারা দুজনই রোহিঙ্গা বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।”

নিহতদের লাশ টেকনাফ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান মেজর শরীফুল।

এদিকে ভোর রাতে পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মগনামা ঘাটে গোলাগুলির অপর ঘটনাটি ঘটে বলে র‌্যাব-৭ এর কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসানের ভাষ্য।

তিনি বলেন, ‘অস্ত্রধারী কিছু লোক’ সাগরে ট্রলার লুটের উদ্দেশে জড়ো হয়েছে খবর পেয়ে র‌্যাবের একটি দল পেকুয়ার মগনামা ঘাটে অভিযানে যায়।

“তারা সেখানে পৌঁছালে অস্ত্রধারী লোকজন গুলি ছুড়তে শুরু করে। এ সময় র‌্যাব সদস্যরাও আত্মরক্ষার জন্য পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে গোলাগুলি থামার পর দুইজনকে সেখানে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।”

গুলিবিদ্ধ দুজনকে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন বলে জানান র‌্যাব কর্মকর্তা মেহেদী।

তিনি বলেন, ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে আটটি বন্দুক ও ২৬টি গুলি উদ্ধার করা হয়েছে। নিহতদের লাশ পেকুয়া থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

নিহতদের নাম ও পরিচয় জানাতে না পারলেও তাদের একজনের বয়স ত্রিশোর্ধ এবং অন্যজন চল্লিশোর্ধ বলে র‌্যাব কর্মকর্তাদের ধারণা।