শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তুত করা হয়েছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। ধোয়া-মোছার পর রং দিয়ে ঝকঝকে করা হয়েছে সৌধ প্রাঙ্গণ।

সেলিম আহমেদ সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2019, 03:22 PM
Updated : 25 March 2019, 03:22 PM

এছাড়া ঢাকা-আরিচা মহাসড়কে স্মৃতিসৌধ এলাকায় বহুতল ভবন ও বিপনীবিতানগুলোয় আলোকসজ্জা করা হয়েছে।

২৬শে মার্চ সকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর জনসাধারণের জন্য জাতীয় স্মৃতিসৌধ খুলে দেওয়া হবে।

গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, দিবসটি উদযাপন উপলক্ষে ১৮ মার্চ থেকেই সকল প্রকার দর্শনার্থীদের স্মৃতিসৌধে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

“২৬ মার্চ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং আমন্ত্রিত অতিথিরা স্মৃতিসৌধ ত্যাগ করার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।”

ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান জানান, অন্যান্যবারের তুলনায় এবার বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। নবীনগর থেকে সাভারের আমিনবাজার পর্যন্ত মহাসড়কের দুপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্কাবস্থায় রাখার পাশাপাশি পর্যাপ্ত ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

এছাড়া সার্বক্ষণিক নজরদারীর জন্য সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি ও পর্যবেক্ষণ টাওয়ার বসানো হয়েছে বলে জানান তিনি।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন।

রাজধানীর প্রবেশপথ আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কে স্টিট লাইট বসানোর কাজ ইতিমধ্যে শেষ হওয়ার পথে। এছাড়াও সড়কের উভয় পাশে ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে।

“সড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ২৪টি বড় পর্দার এলইডি মনিটর বসানো হয়েছে; যার মাধ্যমে নতুন প্রজন্মের সদস্যরা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ দেখতে ও সঠিক ইতিহাস জানতে পারবে।”

গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান বলেন, নানা রকম ফুলের চারা দিয়ে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিড়ি ও নানা স্থাপনা রাঙানো হয়েছে রং-তুলির আঁচড়ে।