বিমান ছিনতাই: পলাশের পরিবারকে জিজ্ঞাসাবাদ

চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টায় নিহত পলাশ আহমেদের বাবা-মাসহ দশ স্বজনকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্তকারী কর্মকর্তারা।  

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 06:08 PM
Updated : 19 Sept 2019, 07:00 AM

তদন্তকারী কর্মকর্তা রাজেশ বড়ুয়া জানান, শনিবার রাতে তদন্তকারী সংস্থা চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপির) কাউন্টার টেরোরিজমের একটি দল পলাশের এই স্বজনদের জিজ্ঞাসাবাদ করেছে।

পলাশের সাবেক স্ত্রী চিত্রনায়িকা সিমলাকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন রাজেশ।

গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে ১৪৮ জন যাত্রী নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং-৭৩৭ উড়োজাহাজ। চট্টগ্রাম হয়ে রাতেই দুবাই পৌঁছানোর কথা ছিল উড়োজাহাজটির।

কিন্তু নির্ধারিত যাত্রাবিরতিতে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে অবতরণের পরপরই অস্ত্রধারী এক যুবক বিজি-১৪৭ বিমানটি ছিনতাইয়ের চেষ্টা করে বলে কর্তৃপক্ষের ভাষ্য।  

প্রায় দুই ঘণ্টা পর কমান্ডো অভিযানে পিস্তলধারী ওই যুবক নিহত হন বলে সেনা ও বিমান বাহিনীর কর্মকর্তারা জানান।  

সিএমপির কাউন্টার টেরোরিজমের  পরিদর্শক রাজেশ বড়ুয়া বলেন, সন্ধ্যা ৭টার দিকে তার নেতৃত্বে একটি দল নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা এলাকায় নিহত পলাশের বাড়িতে আসে।

তারা পলাশের বাবা পিয়ার জাহান, মা রেনু বেগম, চাচা দ্বীন ইসলামসহ আত্মীয় স্বজন ও প্রতিবেশীসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদ করেন। তারা পলাশের ছোট থেকে বেড়ে ওঠা, স্কুল কলেজের তথ্য, তার কর্মজীবন, অতীত কর্মকাণ্ড, চিত্রনায়িকা শিমলাকে বিয়ে করাসহ নানা বিষয়ে সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৯টায় পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেন বলে রাজেশ জানান।

তদন্তের অগ্রগতি ও জিজ্ঞাসাবাদের বিষয়ে জানতে চাইলে রাজেশ বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তদন্তের স্বার্থে পলাশের বাবা-মা, বোন প্রতিবেশীসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

“পলাশ সর্ম্পকে আমরা নানা বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছি। আমরা পলাশের বাড়ি পরিদর্শন করেছি। প্রয়োজনে আমরা আবার তাদেরকে জিজ্ঞাসাবাদ করব।”

এর আগে তারা ওই বিমানের পাইলটসহ সিভিল এভিয়েশনের সাতজনকে জিজ্ঞাসাবাদ করেছেন বলে রাজেশ জানান।

তাদেরকে জিজ্ঞাসাবাদে কী জানতে পেরেছেন জানতে চাইলে তিনি বলেন, “পলাশ বিমানে খুবই এগ্রেসিভ ছিল। সে বিমানের যাত্রীদের কোনো ক্ষতি বা হুমকি প্রদান না করলেও ককপিটের দরজায় কয়েকটি লাথি দিয়েছিল। সেসব বিষয়ে আমরা জানতে পেরেছি। এই ঘটনায় পলাশের সাবেক স্ত্রী চিত্রনায়িকা শিমলাকেও জিজ্ঞাসাবাদ করা হবে।”

পলাশের বাবা পিয়ার জাহান সাংবাদিকদের বলেন, “তদন্তকারী কর্মকর্তারা তাদের কাছে তার ছেলে পলাশের বিভিন্ন বিষয়ে সর্ম্পকে, তারা আমার স্ত্রী, মেয়েসহ প্রতিবেশীসহ বিভিন্নজনকে জিজ্ঞাসাবাদ করেছে। তারা আমাদের কাছে জানতে চেয়েছে, পলাশ কোথায় পড়াশোনা করেছে, সে ঢাকায় কোথায় থাকত। পলাশ গত ২২ ফেব্রুয়ারি দুবাই যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে গিয়েছিল বলে সেসব বিষয়ে জানতে চেয়েছে। আমরা তাদেরকে সবকিছু বলেছি।”

পলাশের চাচা দ্বীন ইসলাম বলেন, তদন্তকারী কর্মকর্তারা পলাশের মোবাইল ফোনের বিষয়ে বেশি জানতে চেয়েছে। কারণ ওই সিম কার্ডটি তার বোনের নামে ছিল। এছাড়া পলাশের সাবেক স্ত্রী চিত্রনায়িকা শিমলা সর্ম্পকে জানতে চেয়েছেন তারা।

“শিমলার সঙ্গে কবে বিয়ে হয়েছে? শিমলা কতবার এখানে এসেছিল? পলাশ আরও বিয়ে করেছিল কিনা সেসব বিষয়ে তারা জানতে চেয়েছিল।”

ময়ূরপঙ্খী বিমান ছিনতাই চেষ্টার অভিযোগে পতেঙ্গা থানায় মামলা দায়ের করা হয়। মামলাটি তদন্তের দায়িত্ব পেয়েছে সিএমপির কাউন্টার টেরোরিজম।