রাবির মনোবিজ্ঞান বিভাগে ফের পরীক্ষার সিদ্ধান্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে একটি পরীক্ষা আবার নেওয়ার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2019, 01:53 PM
Updated : 18 March 2019, 01:54 PM

সোমবার বিকালে বিভাগের সভাপতি অধ্যাপক এনামুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

শিক্ষকদের আশ্বাসের পর শিক্ষার্থীরা অবস্থান ধর্মঘট স্থগিত করেছেন।

মনোবিজ্ঞান বিভাগের সভাপতি বলেন, “শিক্ষার্থীদের মানবিক দিক ভেবে বিভাগের একাডেমিক কাউন্সিলের ১৫ জন শিক্ষকের সঙ্গে আলোচনা করে তাদের দাবির বিষয়টি বিবেচনা করা হয়েছে। সেখানে পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

“বিভাগের পক্ষ থেকে শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে উপচার্য বরাবর একটি আবেদন পত্র দিয়েছি। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানানো হবে।”

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বিভাগের শিক্ষকরা পুনরায় পরীক্ষা নেওয়ার আশ্বাস দিয়েছেন। আশ্বাস পেয়ে তারা আন্দোলন স্থগিত করেছেন।

এর আগে শিক্ষার্থীরা সোমবার সকালে তৃতীয় দিনের মতো প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

১৪ মার্চ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কানিজ ফাতেমার বাবা মারা যান। ফাতেমার মানবিক দিক বিবেচনায় শনিবার পূর্বনির্ধারিত ৫০২ নম্বর কোর্সের পরীক্ষা না নেওয়ার অনুরোধ জানান সহপাঠীরা। তখন তাৎক্ষণিকভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি মনোবিজ্ঞান বিভাগ। ফলে শনিবার পরীক্ষা হয়ে যায় এবং ৫৩ শিক্ষার্থী তাতে অংশ নিতে পারেননি।

এ ঘটনায় পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন ওই শিক্ষার্থীরা।

উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, “বিভাগের শিক্ষকরা যে সিন্ধান্ত নেবেন সেটার বাইরে যাওয়ার কোনো প্রশ্নই আসে না। বিভাগের শিক্ষকদের পুনরায় পরীক্ষা নেওয়ার জন্য বলা হয়েছে।”

আগে যারা পরীক্ষা দিয়েছিলেন তাদের ব্যাপারে জিজ্ঞেস করা হলে পরীক্ষা কমিটির সভাপতি সাবিনা সুলতানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরীক্ষা সবার দিতে হবে; এমন সিদ্ধান্ত নিয়ে বিভাগ থেকে বিষয়টি বিবেচনার জন্য উপাচার্যের কাছে পাঠানো হয়েছে। তার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে ১২ জন শিক্ষার্থী ওইদিনের পরীক্ষায় অংশ নিয়েছিলেন।