কুড়িগ্রামে রাজার দাফন সম্পন্ন

ভাওয়াইয়া শিল্পী ও সাংবাদিক সফিউল আলম রাজার দাফন সম্পন্ন হয়েছে কুড়িগ্রামে নিজ গ্রামে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2019, 11:29 AM
Updated : 18 March 2019, 11:29 AM

চিলমারী উপজেলার জোরগাছ এলাকার খরখরিয়া ভট্টপাড়ার মণ্ডলপাড়া কেন্দ্রীয় কবরস্থানে সোমবার দুপুরে তাকে দাফন করা হয়।

রোববার দুপুরে নিজ ঘর থেকে রাজার লাশ উদ্ধার করেন পরিবারের সদস্যরা।রাজা পল্লবীতে একটি বাসা ভাড়া নিয়ে ‘কলতান সাংস্কৃতিক একাডেমি’ নামে একটি গানের স্কুল খুলেছিলেন।সেই বাসাতেই তিনি থাকতেন।

এক ছেলে ও এক মেয়ের বাবা রাজা পেশায় একজন সাংবাদিক ছিলেন।

সোমবার সকালে ঢাকা থেকে তার মরদেহ প্রথমে কুড়িগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে নিয়ে যাওয়া হয়।সেখানে কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমি থেকে তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ. ম আতাউর রহমান বিপ্লব, সিনিয়র সাংবাদিক সফি খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক শ্যামল ভৌমিক, ভাওয়াইয়া একাডেমির পরিচালক ভূপতি ভূষণ বর্মা, ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি জ্যোতি আহমেদ ও সাধারণ সম্পাদক দুলাল বোস এ সময় রাজার মৃত্যুতে শোক প্রকাশ করেন।

রাজার শেষ জানাযা নামাজ অনুষ্ঠিত হয় দুপুর আড়াইটায়।

কৈশোরে বাবা-মার উৎসাহ ও অনুপ্রেরণায় গানে হাতেখড়ি হয় রাজার।সংগীতে প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা গ্রহণ না করলেও ভাওয়াইয়ার কিংবদন্তি-গীতিকার, সুরকার ও শিল্পী নুরুল ইসলাম জাহিদের কাছে সংগীতের বিষয়ে জ্ঞান অর্জন করেন তিনি।

লোক সংগীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গানের প্রচার ও প্রসারের জন্য তিনি ২০০৮ সালে রাজধানীতে ‘ভাওয়াইয়া’ গানের দল প্রতিষ্ঠা করেন। এছাড়াও ২০১১ সালে রাজধানীতে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া স্কুল’। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘উত্তরের সুর’-এ চারটি মৌলিক ভাওয়াইয়া গান গেয়েছেন।

এছাড়া দীর্ঘ ২৪ বছর সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন এ শিল্পী। সর্বশেষ অনলাইল নিউজ পোর্টাল প্রিয় ডটকমের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।