প্রধানমন্ত্রীর উপহারে উচ্ছ্বসিত গাজীপুরের প্রতিবন্ধী জলিল

গাজীপুরের প্রতিবন্ধী ক্রিকেটার আব্দুল জলিলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ব্যাটারিচালিত বাহন দিয়েছেন। বাহনটি পেয়ে ভীষণ খুশি জলিল।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2019, 06:03 PM
Updated : 14 March 2019, 06:03 PM

বৃহস্পতিবার জলিলের কাছে এই বাহন বুঝিয়ে দেন গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর।

জলিলের বাড়ি গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার কুনিয়া এলাকায়। তার বাবার নাম আব্দুল হালিম।

তিনি বলেন, তারা বাবা মারা যান ১৯৯৭ সালে। তার বাবা বলতেন বঙ্গবন্ধু শেখ মুজিবের পরিবারের কাছে অসহায় কেউ কিছু চাইলে খালি হাতে ফেরে না।

জলিল বলেন, নিজের শারীরিক প্রতিবন্ধকতায় যখন নিজেকে খুব অসহায় মনে হচ্ছিল তখন বাবার সেই কথা মনে পড়ে যায় তার এবং এরপর তিনি জেলা প্রশাসকের মাধ্যমে গত বছরের ডিসেম্বর মাসে একটি বাহনের জন্য আবেদন করেন প্রধানমন্ত্রীর কাছে।

অভাব আর শারীরিক প্রতিবন্ধকতায় তার যেন আর চলছিলই না। এখন চলার ব্যবস্থা করায় তিনি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

জলিলের স্ত্রী ছাড়াও রয়েছে এক ছেলে ও এক মেয়ে। ছেলে এসএসসি পরীক্ষা দিয়েছেন। মেয়ে দশম শ্রেণিতে।

গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, প্রতিবন্ধী জলিলের আবেদনটি মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছিল। দ্রুততম সময়ের মধ্যেই প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে বাহনের জন্য দুই লাখ টাকা বরাদ্দ হয়।

পরে এই টাকা দিয়ে একটি ব্যাটারিচালিত হুইল চেয়ার তার হাতে তুলে দেওয়া হয় বলে তিনি জানান। 

জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী আব্দুল জলিল। ছোট বয়সেই  ক্রিকেট খেলার প্রতি আসক্তি ছিল। লেখাপড়ার প্রতি টান থাকলেও দারিদ্র্যের জন্য এসএসসির গন্ডি পার হতে পারেননি তিনি। নিজে ক্রিকেটার হওয়ার পাশাপাশি ইচ্ছাশক্তির উপর ভর করেই তিনি গাজীপুরে একটি শারীরিক প্রতিবন্ধীদের ক্রিকেট টিম গড়ে তোলেন পাঁচ বছর আগে। নিজেই দায়িত্ব নেন টিম ম্যানেজারের।