নারায়ণগঞ্জে ত্বকী হত্যার বিচার দাবিতে সমাবেশ

নারায়ণগঞ্জে ত্বকী হত্যার ছয় বছর উপলক্ষে বিচার দাবিতে সমাবেশ হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 06:18 PM
Updated : 8 March 2019, 06:18 PM

শুক্রবার বিকেলে জেলা শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকায় ‘সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ’ এ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে মানবাধিকারকর্মী টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, “মুক্তিযুদ্ধের পক্ষের দল, বঙ্গবন্ধু কন্যা যাকে দেশরত্ন বলা হয়, তার সরকারের আমলে কেন শিশু ত্বকী হত্যা বিচার চাইতে হবে? তার মানে দেশে আইনের শাসন নেই। যে দেশে আইনের শাসন নেই, সেই দেশের মানুষ নিরাপদে থাকতে পারে না।“

২০১৩ সালের ৬ মার্চ শহরের শায়েস্তা খান সড়কের বাসা থেকে বের হয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির ছেলে ত্বকী নিখোঁজ হয়। এর দুই দিন পর শহরের চারার গোপ এলাকায় কুমুদিনী খালে তার লাশ মেলে। ত্বকী নারায়ণগঞ্জ শহরের এবিসি স্কুলের ‘এ’ লেভেল শিক্ষার্থী ছিল।

তানভীর মোহাম্মদ ত্বকী (ফাইল ছবি)

সুলতানা কামাল বলেন, “বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে বলেছিলেন, এবারে সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। তার বক্তব্যে আছে, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ মুক্তি চায়। সেই ঘোষণার প্রায় ৫০ বছর পরও তার কন্যা যখন রাষ্ট্রক্ষমতায়, আমরা শিশু হত্যার বিচার পাই না।

“আমরা মহাসংকটে বাস করছি, শিশুহত্যার বিচার স্বাভাবিকভাবে হয় না। প্রধানমন্ত্রী আপনার প্রশাসন আছে, সেনাবাহিনী আছে, ওপর থেকে নিচ পর্যন্ত আমলা রয়েছে। আপনি যদি হন্তারকদের বিচার করতে পারেন না, সাহস করেন না, তার মানে হল, শুধু নারায়ণগঞ্জবাসী নয়, সারা বাংলাদেশের মানুষ আজ কী ভয়ানক সংকটের মধ্যে বাস করছে, বিচারহীনতায় বাস করছে।”

সুলতানা কামাল বলেন, “এ দেশে আমাদের জন্ম হয়েছে, এই বাতাসে আমরা নিঃশ্বাস নিই। আমি চাই সারাবিশ্ব অবাক বিস্ময়ে তাকিয়ে থাকুক বাংলাদেশের দিকে। কিন্তু এত উন্নয়নের ফিরিস্তি আমরা পাচ্ছি, তার সঙ্গে সঙ্গে আমরা কি দাবি করতে পারি, আমরা সভ্য হয়েছি, আমরা সভ্য সমাজে বাস করি, এখানে আইনের শাসন আছে, মানুষের অধিকার আছে, এখানের মানুষের অধিকার লংঘতি হলে বিচার হয়-- এই দাবি কি করতে পারি? পারছি না তো।

“আনুষ্ঠানিকভাবে ত্বকী হত্যার বিচার হয়নি। কিন্তু প্রতিটি সংবেদনশীল মানুষের মনে মনে হত্যাকারী পরিবারের বিচার হয়ে গেছে। আজকে তারা যত দাপটে এখানে ঘুরে বেড়াক না কেন, একটা না একটা সময় আসবে, মানুষ তাদের মনে করবে ত্বকী হত্যার খুনি হিসেবে, হন্তারক হিসেবে। আমরা ত্বকীর হত্যার আবারও বিচার দাবি করছি। বিচারের দাবি করেই যাব।”

ত্বকীর বাবা রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান, সাবেক সভাপতি হালিম আজাদ, জেলা বাসদের সমন্বয়ক নিখিল দাস, জেলা সিপিবি সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, ন্যাপ জেলা কমিটির সভাপতি এবি সিদ্দিক, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান, ওয়ার্কাস পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, খেলাঘর জেলা কমিটির সভাপতি রথীন চক্রবর্তী, গণসংহতি আন্দোলন জেলার সমন্বয়ক তরিকুল সুজন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম সমাবেশে ছিলেন।